অবৈধ পথে প্রবেশকারীদের বৈধতা দিবে না ব্রিটেন

মোহাম্মদ গোলাম কিবরিয়া, লন্ডন: নৌকায় ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে অথবা যেকোনও অবৈধ পথে ব্রিটেনে প্রবেশকারী অভিবাসীদের নিরাপদ আশ্রয়ের (অ্যাসাইলাম) নিয়ম বাতিল করছে দেশটি। ব্রিটিশ দৈনিক দ্য সানডে টাইমস এ কথা জানিয়েছে।

পত্রিকাটির তথ্যমতে, রোববার ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল নতুন আইনটি প্রকাশ করবেন। এতে অভিবাসীসের আশ্রয়ের ক্ষেত্রে দ্বিস্তর নীতি চালু করা হবে।

নতুন নিয়মে বৈধ এবং অবৈধ পথে আশ্রয়ের খোঁজে ব্রিটেনে প্রবেশকারীদের সঙ্গে একই ধরনের আচরণ করা হবে না। যারা অপরাধীদের অর্থ দিয়ে অবৈধপথে দেশটিতে প্রবেশ করবেন, তারা আশ্রয় পাবেন না।

যারা প্রকৃতপক্ষেই বিপদগ্রস্ত শুধু তাদের প্রবেশের জন্যই নতুন বৈধ রুট চালু করা হবে। বিদেশি অপরাধী এবং যেসব আশ্রয়প্রার্থী ঝুঁকিতে নেই, তাদের ফেরত পাঠানো হবে।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সানডে টাইমসকে বলেন, এই মুহূর্তে যারাই আমাদের দেশে এসে আশ্রয় চায়, তাদের সবার সঙ্গেই একই আচরণ করা হয়। তারা যে পথেই প্রবেশ করুক নির্বিশেষে সবার সঙ্গে একই আচরণ করা হবে- এটা ঠিক নয়।

এর আগে, চলতি সপ্তাহে আশ্রয়প্রার্থীদের পরিত্যক্ত তেল স্থাপনায় পাঠানো অথবা মলদোভা ও পাপুয়া নিউ গিনির শিবিরে নির্বাসিত করা হচ্ছে বলে খবর প্রকাশিত হওয়ার পর ব্যাপক চাপে পড়ে ব্রিটেন সরকার।

আশ্রয়প্রার্থীদের প্রবেশ ঠেকাতে দেশটি সাগরে ভাসমান দেয়াল নির্মাণ করছে বলেও অভিযোগ উঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা