ইসরাইল রাষ্ট্র সৃষ্টির উদ্যোগের জন্যে ব্রিটেনের বিরুদ্ধে ফিলিস্তিনের মামলা

মোহাম্মদ গোলাম কিবরিয়া, লন্ডন: ১৯১৭ সালে বেলফোর ঘোষণার মাধ্যমে ইহুদিবাদী ইসরাইল নামক রাষ্ট্র সৃষ্টি করার উদ্যোগ নেয়ায় ব্রিটেনের বিরুদ্ধে মামলা করেছে ফিলিস্তিন।

গত বৃহস্পতিবার অধিকৃত পশ্চিম তীরের নাবলুস শহরের ফিলিস্তিনি আইনজীবীরা এ উদ্যোগ নেন। তাঁরা বলেছেন, ব্রিটেনের পক্ষ থেকে বেলফোর ঘোষণার মাধ্যমে ইহুদিবাদী ইসরাইল সৃষ্টির উদ্যোগ নেয়ার কারণেই আজ ফিলিস্তিনিদের এই দুর্ভোগ পোহাতে হচ্ছে।

আইনজীবীরা বলছেন, বেলফোর ঘোষণা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এটি শুধু কোনো ঘোষণা ছিল না বরং ইহুদিবাদী ইসরাইল রাষ্ট্র সৃষ্টির সার্টিফিকেট ছিল যার ফলে অন্যায় এবং অবিচারকে অবলম্বন করে ইসরাইল রাষ্ট্র এ পর্যন্ত এসেছে।

ফিলিস্তিনের আইনজীবীরা বলেন, বেলফোর ঘোষণা ছিল মূলত ইহুদিবাদীদের সঙ্গে মিলে ব্রিটিশদের কুটকৌশল বাস্তবায়নের পরিকল্পনা, যার মাধ্যমে শতকরা ৯৩ ভাগ ফিলিস্তিনি মুসলমানের অধিকারকে উপেক্ষা করা হয়েছে। যে সময় ইসরাইল সৃষ্টি করা হয় তখন ফিলিস্তিনি ভূখণ্ডে মাত্র সাত ভাগ ইহুদির বসবাস ছিল।

মামলার আইনজীবীরা আরো বলেছেন, ব্রিটিশের কারণেই ফিলিস্তিনিদের এই দুর্ভোগ সৃষ্টি হয়েছে এবং ইহুদিবাদী ইসরাইল প্রতিদিন মানবাধিকার লঙ্ঘন ও বর্বরতা চালানোর সুযোগ পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা