জগন্নাথপুরে কালবৈশাখীর আঘাতে সূর্যমূখীর বাগান লন্ডভন্ড

জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি:: সুনামগঞ্জের জগন্নাথপুরে নয়ানাভিরাম সূর্যমূখীর হলদে ফুলের হাসি আর দেখা যাচ্ছেনা। কালবৈশাখী আঘাতে লন্ডভন্ড হয়ে গেছে। কৃষকেরা মাথায় হাত দিয়ে বসে আছেন। বড় ধরনের ক্ষতি হওয়া লোকসান গুনতে হবে কৃষকদের।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৬০ জন কৃষক প্রায় ২০ হেক্টর জমিতে সূর্যমূখীর হাইসান-৩৩ জাত আবাদ করা হয়েছিল। কিন্তু চৈত্র মাসের মাঝা মাঝি সময়ে কালবৈশাখী ঝড়ে স্বপ্ন লন্ডভন্ড হয়ে গেছে। প্রায় ২-৩ দিন পূর্বে রাতে ও দিনে ঝড়ের আঘাতে কৃষকের প্রায় লক্ষাদিক টাকা ক্ষতি হয়েছে জানা গেছে।
উপজেলার পাইলগাঁও ইউনিয়নের সূর্বণকোনা হাওরে প্রায় ১ একর জমিতে কৃষক জাবুর মিয়া বড় আশা নিয়ে সূর্যমূখীর বাগান করেছিলেন। বাগানে জুড়ে চোখ জুড়ানো মনমুগ্ধকর হলুদের সমারোহ ছিল। সবুজ গাছের মাথায় থাকা এসব হলদে ফুল সূর্যের দিকে মুখ করে বাতাসে দুলতো। ফুলে ফুলে ঘুড়ে বেড়াতো মৌমাছি, আর প্রজাপতি। কিন্তু গত ২-৩ দিন পূর্বে কালবৈশাখী আঘাতে লন্ডভন্ড হয়ে গেছে। কৃষক মাথায় হাত দিয়ে বসে আছেন। এই বাগানে প্রায় লক্ষাদিক টাকা ক্ষয়ক্ষতি হয়েছে বলে কৃষক জানান। এই ক্ষতি কিভাবে কাটিয়ে উঠবেন এ নিয়ে চিন্তায় আছেন। সরকারের কাছে সহযোগিতা চেয়েছেন কৃষক জাবুর মিয়া।
এ ব্যাপারে জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ শওকত ওসমান মজুমদারের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, সারা উপজেলার মধ্যে কিছু কিছু জায়গা কালবৈশাখী আঘাতে ক্ষতি হয়েছে। সারা উপজেলায় প্রায় ৪-৫ কিয়ার হবে। সারা উপজেলার ডাটা আমার কাছে আছে, ২-৩ জনের ক্ষতি হবে। যাদের ক্ষতি হয়েছে তাদেরকে আমরা বিবেচনায় মধ্যে রাখবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা