নবীগঞ্জের দিনারপুরে দফায় দফায় পাহাড় কাটা।। নষ্ট হচ্ছে প্রাকৃতিক সৌন্দর্য্য

ছনি চৌধুরী / মোঃ সুমন আলী খান::হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলায় অল্প কিছুদিন বন্ধ থাকার পর ফের শুরু হয়েছে পাহাড় নিধন। হাইকোর্ট এর পাহাড় সংরক্ষণ করার নির্দেশকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে প্রকাশ্যে পাহাড় কাটায় মেতে উঠেছে একদল পাহাড় খেকো। এত করে নষ্ট হচ্ছে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার পাহাড়ি অঞ্চল হিসেবে খ্যাত দিনারপুর পরগণার কয়েক শতাব্দির ঐতিহ্য । সরেজমিন গিয়ে দেখা যায়, উপজেলার পানিউমদা ইউনিয়নের বরকান্দি গ্রামের মৃত নাইয়র মিয়া পুত্র কাওছার মিয়া তার নিজ তত্ত্বাবধানে বাড়ির নিকটবর্তী টিলা থেকে মাটি কাটা হচ্ছে।

স্থায়ীয়রা বলেন, কাওছার কয়েকদিন পূর্বেও (১৫ ফেব্রুয়ারী) মাটি বিক্রি করছে, পরে পুলিশ এসে নিষেধ করার পর কিছুদিন বন্ধ ছিল টিলা থেকে মাটি কাটা । অভিযুক্ত পাহাড় খেকো কাওছার মিয়া জানান, মাটি গুলো স্থানীয় একটি মসজিদে নেয়া হচ্ছে আমাদের চেয়ারম্যান এবিষয়ে অবগত রয়েছেন । পাহাড় কাটার বিষয়ে মুঠোফোনে পানিউমদা ইউপি চেয়ারম্যান ইজাজুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ফোন রিছিব করেননি ।

সচেতন মহলের ধারণা, প্রশাসনের পক্ষ থেকে পাহাড় কাটা বন্ধের জন্য লোক দেখানো অভিযান করে লাভ নেই, ইতিপূর্বে যারা পাহাড় কাটার সঙ্গে জড়িত ছিল তাদের বিরুদ্ধে প্রশাসনিক ভাবে মামলা দায়ের করা হয়নি । এর ফলে পাহাড় বা টিলা কেটে প্রাকৃতিক সৌন্দর্য নষ্ট করা এক নিত্যদিনের সঙ্গী হয়ে দাড়িয়েছে ।

পাহাড় কাটার ফলে প্রাকৃতিক সৌন্দর্য্য বিলিন হয়ে যাচ্ছে তাই প্রশাসনের প্রতি আমাদের অনুরোধ লোক দেখানো অভিযান বন্ধ করে হাতেনাতে ভূমিদস্যুদের মামলা করে আইনের আওয়াতায় এনে গ্রেফতার করতে সচেষ্ট হন।

এবিষয়ে নবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার(ভূমি) আতাউল গণি ওসমানী এ প্রতিবেদকে জানান, পাহাড় বা টিলা কাটার বিষয়ে প্রশাসন সব সময় সচেতন রয়েছে, নিয়মিত খোঁজখবর নেয়া হচ্ছে । পাহাড় বা টিলা কাটলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করা হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা