নবীগঞ্জে জীববৈচিত্র্য রক্ষায় পরিকল্পিত বৃক্ষরোপণ উদ্যোগের উদ্বোধন করেছে শেভরন বাংলাদেশ

নবীগঞ্জ( হবিগঞ্জ) থেকে নিজস্ব সংবাদদাতা : জীববৈচিত্র্য রক্ষায় দেশব্যাপী ব্যাপক বৃক্ষরোপণ উদ্যোগের অংশ হিসেবে হবিগঞ্জ জেলার নবীগঞ্জে শেভরন বাংলাদেশ বিবিয়ানা গ্যাস প্লান্টের আশেপাশে  শেভরন বাংলাদেশ এবং পরিবেশবাদী সংগঠন গ্রিন সেভারস যৌথভাবে বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেছে।

গতকাল মঙ্গলবার বেলা ১১টার সময় বিবিয়ানা গ্যাস ফিল্ডের সাউথ প্যাড সংলগ্ন প্রধান ফটকের সামনে উদ্বোধনী অনুষ্টান অনুষ্টিত হয়।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের ঢাকা অঞ্চলের পরিচালক আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি অতিথি ছিলেন শেভরন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর এরিক এম ওয়াকার,সেভারসের প্রতিষ্টাতা আহসান রনি।
অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক ফেরদৌস আনোয়ার,হবিগঞ্জ জেলা কৃষি সম্প্রসাণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: নুরে আলম সিদ্দিকী, হবিগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের উপ- পরিচালক আখতারুজ্জামান, নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপম দাশ অনুপ,উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফজলুল হক মনি,নবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ কামাল হোসেন পিপিএম,শেভরন বাংলাশ থেকে কর্পোরেট আ্যাফেয়ার্স ডিরেক্টর মুহাম্মদ ইমরুল কবির,চেয়ারম্যান নোমান হোসেন,নবীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এম এ আহমদ আজাদ,সাবেক সভাপতি রাকিল হোসেন প্রমূখ।
প্রধান অতিথি আবুল কালাম আজাদ বলেন,কর্পোরেট দায়বদ্ধতা থেকে পরিবেশগত সুরক্ষায় এই কার্যক্রম প্রশংসার দাবি রাখে।
বিশেষ অতিথি এরিক এম ওয়াকার বলেন,বৃক্ষরোপন কার্বন নি: সরণ কমিয়ে আনতে সাহায্য করে,নিশ্চিত করে সবুজ,সুন্দর,স্বাস্থ্যকর ভবিষ্যত। তিনি বলেন এই বৃক্ষরোপণ অভিযান পরিবেশ সুরক্ষায় যেমন অবদান রাখবে আবার স্থানীয় জনসাধারণের জীবন মান উন্নয়নেও ভূমিকা রাখবে।
স্বাগত বক্তব্যে গ্রিন সেভারসের প্রতিষ্টাতা আহসান রনি বলেন,শেভরনের মতো শীর্ষ কর্পোরেট প্রতিষ্টান যদি সবুজ বাংলাদেশ গড়তে এবং পরিবেশ রক্ষায় এমন পরিস্থিতি ও টেকসই উদ্যোগ নেয়,তাহলে দেশ হয়ে উঠবে আরো সবুজময়।
উল্লেখ্য,শেভরন বাংলাদেশ প্লান্টের চারপাশের প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে পাঁচ বছর মেয়াদী এই বৃক্ষরোপণ কর্মসূচি চালু করেছে। এর অংশ হিসেবে বিভিন্ন ধরনের বর্ণিল ফুল,ফল,কাঠ ও ঔষধি গাছসহ ৪ হাজারের বেশী উন্নত মানের চারা রোপন করা হবে।
এছারা রোপন করা হচ্ছে ১ হাজার ১৫০টি দেবদারু গাছ। দেবদারু গাছ তাদের শব্দ- শোষণকারী গুণাবলীর জন্য পরিচিত,শব্দের তীব্রতা কমাতে সাহায্য করবে,যা চারপাশের সহনীয় মাত্রার শান্তিপূর্ণ পরিবেশ তৈরী করবে।
বৃক্ষরোপণ থেকে শুরু করে রক্ষণাবেক্ষণ, গাছের স্বাস্থ্য সুরক্ষা এবং গাছের বৃদ্ধি নিশ্চিতে তদারকি করবে গ্রিন সেভারস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা