নোয়াখালীতে শহীদ সার্জেন্ট জহুর দিবস পালিত

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী জেলা শহর মাইজদী বিজয় মঞ্চে শহীদ সার্জেন জহুর দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার বিকেলে তার ৫০ তম শাহাদাৎ দিবসে নোয়াখালী শহীদ মিনার প্রাঙ্গনে বিজয় মঞ্চে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সার্জেন্ট জহুরের স্মৃতি রক্ষায় নিজ জেলায় ভাস্কর্জ , সড়কের নাম করন , বিজ্ঞান ও প্রযক্তি বিশ্ববিদ্যালয় হলের নাম করনের দাবী জানান। পরে বিজয়ীদের মধ্যে সনদ ও পুরস্কার বিতরন করা হয়।

শহীদ জহুর-অদুদ স্মৃতি পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মিয়া মো: শাহজাহানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের যুগ্ন সম্পাদক এ কে এম শামছুদ্দিন জেহান , অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বীর মুক্তি যোদ্ধা মিজানুর রহমান, জেলা মুক্তি যোদ্ধা সাবেক কমান্ডার মোজাম্মেল হক মিলন, শহীদ সার্জেন জহুরের চাচাতো বোন রেহানা আক্তার, এডভোকেট মোল্লা হাবিবুর রসুল মামুন সহ আ’লীগ নেতা মিথুন ভট্ট্র প্রমুখ।

উল্লেখ্য: বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অন্যতম অগ্র পথিক ও আগরতলা মামলার অন্যতম আসামী ছিলেন সার্জেন্ট জহুরুল হক। ১৯৬৮ সালের ২২ জানুয়ারী তাকে পাকিস্তার সরকার তথা কথিত আগর তলা মামলার আসামী করে গোপনে বিচারে সোপোর্দ করে। ১৯৬৯ সালের ১৫ ফেব্রুয়ারী পাকিস্তান সৈরাচারী আইউব খানের সেনারা তাকে গুলি করে ও বেয়োনটের আঘাতে নির্মম ভাবে হত্যা করে। তার হত্যার মধ্যো দিয়ে ১৯৬৯ গণ আন্দোলন আরো তীব্র আকার ধারন করে। তিনি ১৯৩৫ সালে ৯ ফেব্রয়ারী নোয়াখালী সদরের সোনাপুর এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহন করেন।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে চরম আত্ব ত্যাগের জন্য সার্জেন্ট জহুরুল হক আজ ও চির স্বরনীয় হয়ে আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা