নোয়াখালী পৌর শহরের খাল দখলমুক্ত ও পুন:খননের কাজের উদ্বোধন

নোয়াখালী প্রতিনিধি::প্রায় দেড়শত বছরের পুরোনো নোয়াখালী পৌর শহরের জলাবদ্ধতা নিরসনে উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার মাইজদী পৌর বাজারের সামনে ছাগলমারা খাল দখলমুক্ত ও পুন:খননের কাজের উদ্বোধনের মধ্য দিয়ে এ উদ্যোগ গ্রহণ করা হয়। খাল বেদখলমুক্ত ও পুন:খননের উদ্বোধন করেন জেলা প্রশাসক তন্ময় দাস।

এ সময় উপস্থিত ছিলেন, নোয়াখালী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম সামছুদ্দিন জেহান, নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জাকারিয়া ,নোয়াখালী পৌরসভার সচিব শ্যামল কুমার দত্ত ও পুলিশসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ছাগলমারা খালে এক সময় জোয়ার-ভাটা হতো। ইঞ্জিনচালিত নৌকায় মালামাল আসতো, যাতায়াত করতো সাধারণ মানুষ। কিন্তু প্রশাসনের উদাসিনতায় দিন দিন বেদখল হতে হতে খালটি ড্রেণে পরিণত হয়েছে। কোথাও কোথাও খালের কোনো চিহ্নও নেই। তবে অনেক দেরিতে হলেও খালটি বেদখল মুক্ত ও পুন:খননের উদ্যোগ নেওয়ায় সাধুবাদ জানিয়েছে নাগরিকরা। নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জাকারিয়া বলেন, নোয়াখালীতে খালের উপর মোট ৩ হাজার ৯৫৫ টি অবৈধ দখলদারের তালিকা করা হয়েছে এর মধ্যে সদর উপজেলায় ১১২ টি স্থাপনা। এ অভিযান অব্যাহত থাকবে । পর্যায়ক্রমে বাকী অবৈধ দখলদারদের ও তালিকা করা হবে।

এ সময় জেলা প্রশাসক বলেন, নোয়াখালী পৌর শহরের জলাবদ্ধতার প্রধান কারণ হচ্ছে ছাগলমারা খাল দখল হওয়া। পৌর নাগরিকদের এ দু:খ লাগবে জেলা প্রশাসন, পৌরসভা ও বিএডিসির সমন্বিত প্রচেষ্টায় এ খাল দখলমুক্ত ও পুন:খননের কাজ হাতে নেয়া হয়েছে। খালটি পুন:খননে কোনো প্রকার আপোষ করা হবে না বলেও হুশিয়ারি দেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা