নোয়াখালী সোনাপুরে সেনাবাহিনীর অংশগ্রহণে তিনশ অবৈধ স্থাপনা উচ্ছেদ

নুরুন্নবী নবীন , নোয়াখালী প্রতিনিধি:নোয়াখালী জেলা শহরের সোনাপুর এলাকায় দীর্ঘদিনের জলাবদ্ধতা নিরসন ও অসহনীয় যানজট দূর করার লক্ষ্যে সেনাবাহিনীর অংশগ্রহণে খাল ও সড়ক দখল করে গড়ে ওঠা তিন শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

শনিবার দিন ব্যাপী শহরের সোনাপুর জিরো পয়েন্ট থেকে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নির্বাহী ম্যাজিষ্ট্রেটদের নেতৃত্বে সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ারিং কনষ্ট্রাকশন ব্রিগেড ছাড়াও বিপুল সংখ্যক পুলিশ সদস্যরা অংশগ্রহণ করেন।

এ সময় সোনাপুর জিরো পয়েন্ট থেকে দক্ষিণ দিকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সড়ক ও পশ্চিম দিকে সোনাপুর-সুবর্ণচর সড়কের পাশে খালের ওপর দীর্ঘদিন থেকে অবৈধভাবে গড়ে ওঠা বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা অফিস, পরিবহণ মালিক-শ্রমিকদের কার্যালয়, ক্লাব সহ বিভিন্ন স্থাপনা গুড়িয়ে দেয়া হয়। এ সময় নোয়াখালী পৌরসভা, পিডিবি ও বাখারাবাদ গ্যাস ডিস্টিব্রিউশন কোম্পানীর কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

দীর্ঘদিন পর অবৈধ স্থাপনা উচ্ছেদের মধ্যদিয়ে জলাবদ্ধতা ও যানজট থেকে সোনাপুরবাসীকে মুক্ত করার উদ্যোগ নেয়ায় উচ্ছাস প্রকাশ করেন সাধারণ লোকজন। তারা উদ্ধারকৃত জায়গা আর যাতে কেউ বেদখল করতে না পারে সেজন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানান।
অন্যদিকে উচ্ছেদ অভিযানের ফলে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা নোয়াখালী পৌরসভা ও জেলা প্রশাসনের কাছে তাদেরকে পুনর্বাসনের দাবি জানান।

উচ্ছেদ অভিযানে বিষয়ে নোয়াখালী সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জাকারিয়া বলেন, ‘নোয়াখালী শহরকে দীর্ঘদিনের জলাবদ্ধতা ও যানজট সমস্যা থেকে মুক্ত করার লক্ষ্যে খাল ও সড়কের ওপর থেকে সব ধরণের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে খালের পানি প্রবাহ স্বাভাবিক করা হবে। এক্ষেত্রে কাউকে কোন প্রকার ছাড় দেয়া হবে না। পুরো কাজ শেষ না হওয়া পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

এ ব্যপারে নোয়াখালী পৌরসভার মেয়র সহিদ উল্যাহ খাঁন সোহেল বলেন, ‘অবৈধ দখলদারা কে কোন দলের বা কতটা ক্ষমতাবান-ক্ষমতাহীন তা বিবেচনার সুযোগ নেই। তবে, এতে কেউ ক্ষতিগ্রস্ত হলে তাদেরকে পুনর্বাসনের বিষয়ে জেলা প্রশাসনের সাথে আলাপ আলোচনার মাধ্যমে একটা কিছু করা হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা