কানাইঘাট মাদ্রাসার বার্ষিক ইসলামী মহা সম্মেলন অনুষ্ঠিত

কানাইঘাট প্রতিনিধি ঃ উপ-মহাদেশের প্রখ্যাত ইসলামী চিন্তাবিদ শায়খুল হাদীস আল্লামা মুশাহিদ বায়মপুরী (রহ.)’র প‚ণ্য স্মৃতি বিজড়িত ঐতিহ্যবাহী জামিয়া ইসলামিয়া দারুল উলুম দারুল হাদীস কানাইঘাট মাদ্রাসার বার্ষিক ইসলামী মহা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার মাদ্রাসা মাঠে সকাল ১০ ঘটিকায় মাদ্রাসার মুহতামিম ও শায়খুল হাদিস আল্লামা মুহাম্মদ বিন ইদ্রিস শায়খে লক্ষীপুরীর সভাপতিত্বে ও মাদ্রাসার সহ-শিক্ষক মাওলানা ক্বারী হারুনুর রশীদ চতুলীর পরিচালনায় ওয়াজ মাহফিল শুরু হয়। মাহফিলে দেশের বিভিন্ন স্থান থেকে প্রায় লক্ষাধিক ধর্মপ্রান মানুষ শরীক হন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বর্তমান মুসলিম বিশ্বের প্রেক্ষাপট তোলে ধরে হেদায়ত পূর্ণ বয়ান পেশ করেন আন্তর্জাতিক মুফাসসিরে কুআরন শায়খুল হাদিস আল্লামা হাসান জামিল, ঢাকা। এ সময় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিশ^ মানবতার কল্যাণে মুসলিম জাতির তাকওয়া অর্জনই ইহ-পরকালীন শান্তি ও মুক্তির একমাত্র পথ। ইসলামের সু-মহান আদর্শ তোলে ধরে আওলাদে রাসুল বলেন, ভারতের দেওবন্দের আক্বীদায় বিশ্বাসী হক্কানী উলামায়ে কেরামগনই দ্বীন ইসলাম ঠিকিয়ে রাখার জন্য সারাদেশে ইসলামের বানী ছড়িয়ে দিচ্ছেন। দারুল উলূম কানাইঘাট মাদ্রাসা সহ কৌমী মাদ্রাসাগুলো ইসলামের সঠিক আক্বীদা ও বিশ্বাস লালন করে যাচ্ছে। তিনি আরো বলেন, যে কোন ম‚ল্যে এদেশে সঠিক দ্বীন কায়েম রাখতে হবে। এজন্য সর্ব সাধারণকে আলেম উলামাদের সাথে খুব গভীর সম্পর্ক রাখতে হবে। দ্বীন ও শরীয়তের মাঝে বিভিন্ন ধরনের বিভ্রান্তি যারা ছড়ায়, তারা আসলে মুনাফিক এবং ইসলামের চির শত্রæ। মওদুদীবাদী ও আহলে হাদিসরাই দ্বীন ইসলামের আসল দুশমন। সঠিক ভাবে জীবনকে চালাতে হলে ইসলামকে অবশ্যই আকড়ে ধরে রাখতে হবে।
এছাড়া বিশেষ অতিথির বয়ান পেশ করেন, মুফতি আব্দুল মতিন ঢাকা, আমানুল হক ঢাকা, আলিমুদ্দীন দুর্লভপুরী, মাওলানা আহমদ আলী চিল্লা, মাওলানা মাহমুদুল হাসান, মাওলানা মস্তাক আহমদ খান, শামসুদ্দীন দুর্লভপুরী, মাও. হা. হারুনুর রশীদ, মাও. আলী রামপ্রসাদী, মাও. শিহাব উদ্দিন, মাও. কুতুব উদ্দিন সহ দেশ বরেন্য অর্ধ শতাধিক উলামায়ে কেরামগন। এছাড়া ওয়াজ মাহফিলে উপস্থিত ছিলেন সাবেক সাংসদ আলহাজ্ব আব্দুল কাহির চৌধুরী, কানাইঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মুমিন চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক মেয়র লুৎফুর রহমান, সিলেট প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি সাংবাদিক এম.এ হান্নান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বারিউল করিম খান, সিলেট জেলা আওয়ামীলীগের সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক মস্তাক আহমদ পলাশ, কানাইঘাট প্রেসক্লাব সভাপতি রোটারিয়ান শাহজালাল সেলিম বুলবুল, উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুল্লাহ শাকির, পৌর মেয়র নিজাম উদ্দিন, থানার অফিসার ইনচার্জ শামসুদ্দোহা পিপিএম, বড়চতুল ইউপি চেয়ারম্যান আবুল হোসেন চতুলী প্রমুখ।
বার্ষিক বিশাল ওয়াজ মাহফিলে লক্ষাধিক মুসলিম জনতার উপস্থিতিতে জামেয়ার অর্ধশতাধিক দাওরায়ে হাদিস ও হিফজ্ বিভাগের ছাত্রদেরকে দস্তারে ফজিলত প্রদান করা হয়। মাহফিলে সন্ধ্যায় বেশ কয়েকটি বিবাহ (আকদ্) সম্পন্ন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা