ব্রিটেন করোনা ভাইরাসের ভ্যাকসিন দিতে প্রস্তুত

মোহাম্মদ গোলাম কিবরিয়া, লন্ডন: অবশেষে ব্রিটেনের জাতীয় স্বাস্থ্যসেবা (এইনএইসএস) জনগণকে কোভিড-১৯ এর সংক্রমন থেকে রক্ষার জন্য ভ্যাকসিন দিতে প্রস্তুত বলে জানিয়েছেন ব্রিটিশ হেলথ সেক্রেটারি ম্যাট হ্যানকক। তিনি জানান, যত দ্রুত সম্ভব নিরাপদে করোনাভাইরাস ভ্যাকসিন সরবরাহ করতে প্রস্তুত রয়েছে এনএইচএস।

এটি ক্রিসমাসের মধ্যে পাওয়া যাবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘ খুবই সম্ভব। তবে আগামি বছরের প্রথম দিকে গণহারে ভ্যাকসিন প্রয়োগ করা হবে।’
তিনি আরও জানান, ভ্যাকসিন দিতে ক্লিনিকগুলো সাত দিনই খোলা থাকবে এবং জিপিগুলোকে অতিরিক্ত ১৫০ মিলিয়ান পাউন্ড অর্থ বরাদ্ধ করা দেয়া হয়েছে।
তবে তিনি জনগণকে ধৈর্য ধরার আহবান জানান। তিনি জানান, স্বাভাবিক জীবন ফিরিয়ে আনতে কত লোককে টিকা দিতে হবে তা তাঁর জানা নেই।

সোমবার বিশ্বের প্রথম কার্যকর করোনাভাইরাস ভ্যাকসিন প্রয়োগের প্রাথমিক ফলাফলে দেখা গেছে ৯০ ভাগ লোক এর ফলে করোনা থেকে মুক্তি পেতে সহায়তা পেয়েছেন।

এই ভ্যাকসিন ফার্মাসিউটিক্যাল সংস্থা ফাইজার এবং বায়োএনটেক এর মাধ্যমে প্রস্তুত হয়েছে। এটি বিশ্বের যে ১১টি ভ্যাকসিন চুড়ান্ত পর্যায়ে রয়েছে তার একটি।

কোম্পানিগুলো নভেম্বরের শেষ নাগাদ ভ্যাকসিন ব্যবহারের জন্য জরুরি অনুমোদনের জন্য আবেদন করার পরিকল্পনা করেছে। সীমিত সংখ্যক লোক এ বছরই এই টিকা পাবেন। ব্রিটেন ইতিমধ্যে ২০ মিলিয়ন লোকের জন্য ৪০ মিলিয়ান ডোজ টিকা অর্ডার করেছে। জনপ্রতি দুটো করে টিকা দিতে হবে।

প্রধানমন্ত্রী বরিস জনসন অবশ্য খুবই সাবধানতা অবলম্বনের কথা বলেছেন। এটি খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছে বলেও তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা