শেভরন তার তিনটি গ্যাস ফিল্ড সংলগ্ন এলাকায় বসবাসকারী ছাএ-ছাএীদের মধ্যে বৃত্তি প্রদান 

নিজস্ব সংবাদদাতা::আর্থিকভাবে অস্বচ্ছল মেধাবী ছাএ-ছাএীদের মধ্যে বার্ষিক শিক্ষা বৃত্তি বিতরণের চলমান কর্মসূচীর অংশ হিসেবে শেভরন বাংলাদেশ গতকাল তার বিবিয়ানা গ্যাস ফিল্ড প্রাঙ্গনে এক অনুষ্ঠানের আয়োজন করে। এ বছর শেভরনের বিবিয়ানা, জালালাবাদ এবং মৌলভীবাজার গ্যাস ফিল্ডের আশে পাশের ২৪টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ৮২৪ জন ছাএ-ছাএীকে বৃত্তি প্রদান করা হয়, যাদের মধ্যে ৬৬ শতাংশ ছাএী। এছাড়া আরও ২১ জন ছাএ-ছাএীর মধ্যে বিশেষ শিক্ষা বৃত্তি বিতরণ করা হয় যারা বিগত প্রকাশিত সেকেন্ডারী স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় উচ্চতর গ্রেডের ফলাফল অর্জন করেছে।

শেভরন বাংলাদেশ মাএ পাচঁটি শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে ১২ বছরেরও অধিক পূর্ব থেকে এ শিক্ষা বৃত্তি কর্মসূচী চালু করেছিল। ২০১৮ সালেরসেকেন্ডারী স্কুল সার্টিফিকেট (এসএস সি) পরীক্ষায় ঘোষিত ফলাফল অনুযায়ী শেভরনের শিক্ষা বৃত্তি প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের মধ্যে শতকরা ৯৮ জন পাস করেছে।
শিক্ষা বৃত্তিবিতরণ ছাড়াও শেভরনের মান সম্মত শিক্ষা সহায়তা কার্যক্রম এর লক্ষ্য হচ্ছে শেভরনের তিনটি গ্যাস ফিল্ডের আশে পাশের এলাকায় অবস্থিত স্কুল সমূহের শিক্ষার পরিবেশ উন্নয়ন করা।

বার্ষিক শিক্ষা বৃত্তি বিতরণ ছাড়াও অন্যান্য যে সমস্ত সহায়তা দেয়া হয়ে থাকে তার মধ্যে আছে শিক্ষক সংকট নিরসনে অতিরিক্তশিক্ষাদান কর্মসূচী, কম্পিউটার ল্যাব স্থাপন, কোচিং সহায়তা প্রদান এবং বাছাইকৃত স্কুলকে (এন্ডওমেন্ট ফান্ড) তহবিল প্রদান, স্কুল ইউনির্ফম, খেলাধুলার সামগ্রী, আসবাবপত্র ও স্বাস্থ্য সম্মত পয়ঃনিষ্কাশন সুবিধার ব্যবস্থা করা।

শেভরন বাংলাদেশ এর পক্ষ থেকে অনুষ্ঠানে অংশগ্রহন করেন ইসমাইল হোসেন চৌধুরী, পরিচালক, পলিসি, গর্ভনমেন্ট এন্ড পাবলিক এ্যাফেয়ার্স, আশিক রহমান, পরিচালক, হেলথ, এনভায়রনমেন্ট এন্ড সেইফটি (এইচইএস), ব্রায়ান মিটিসেক, সুপারিনটেনডেন্ট, বিবিয়ানা গ্যাস ফিল্ড, এছাড়া বিবিয়ানা গ্যাস ফিল্ডের উর্ধতন কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

আরো যারা এ অনুষ্ঠানে অংশগ্রহন করেন তাদের মধ্যে রয়েছেন ছাএ-ছাএীবৃন্দ, অভিভাবকগন, চারটি স্কুলের ম্যানেজিং কমিটির চেয়ারম্যানবৃন্দ ও সিনিয়র শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। এ ছাড়া নাদামপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রদীপ রঞ্জন দাশ উপস্থিত ছিলেন।

ইসমাইল চৌধুরী বলেন, ”আমি গর্বিত যে, শেভরন পরিচালিত বিভিন্ন কর্মসূচীসমূহ শেভরনের গ্যাস ফিল্ডের র্পাশ্ববর্তী এলাকায় মান সম্মত শিক্ষায় অবদান রাখতে পেরেছে। আজকের অনুষ্ঠানটি ছাএ-ছাএীদের কঠোর পরিশ্রমের স্বীকৃতি এবং এ স্বীকৃতিঅর্জনে তারা তাদের শিক্ষকবৃন্দ,পিতা-মাতা ও অভিভাবকদেও কাছ থেকে অকুন্ঠ সহায়তা পেয়েছে। আমার দৃঢ় বিশ্বাস আপনাদের সবার প্রচেষ্টা বৃহওর সিলেট এলাকায়মান সম্মত শিক্ষার ক্ষেত্রে এক অনুস্মরনীয় মডেল হিসেবে প্রতিষ্ঠিত হবে।”

শেভরন ২০০৫ সাল থেকে তার কর্পোরেট সামাজিক দায়বদ্বতা কর্মসূচীর আওতায় তার গ্যাস ফিল্ড এলাকার জনগনের মধ্যে অর্থনৈতিক উন্নয়ন, শিক্ষা ও স্বাস্থ্য কর্মসূচী পরিচালনা করে আসছে। এ সমস্ত কর্মসূচকে সাধুবাদ জানিয়ে জনাব দাশ বলেন, ”শেভরনের প্রতিবেশী হিসেবে আমরা নিজেদের অনেক ভাগ্যবান হিসেবে দেখছি এবং আমরা লক্ষ্য করেছিআপনারা আমাদের এলাকার জনগনের দোর-গোড়ায় অতি গুরুত্বপূর্ন সাহায্য সহায়তা পৌছে দেয়ার জন্য সর্বদা প্রস্তুত রয়েছেন। বিশেষভাবে, আপনাদের শিক্ষা উন্নয়ন কর্মসূচীসমূহ যা আগামী বছরগুলোতে সমান গুরুত্বের সাথে চালু থাকবে বলে আমরা আশা করছি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা