সিলেট চেম্বারে ৫ দিনব্যাপী ব্লক, বাটিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

সিলেট প্রতিনিধি::গত ২২ এপ্রিল ২০১৮ইং রবিবার সকাল ১০:০০ ঘটিকায় চেম্বার কনফারেন্স হলে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সহযোগিতায় ৫ দিনব্যাপী ব্লক, বাটিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট-২ আসনের সংসদ সদস্য ইয়াহ্ইয়া চৌধুরী।

সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্যে ইয়াহ্ইয়া চৌধুরী বলেন, বাংলাদেশ সরকার এসএমই খাতের উন্নয়নে অত্যন্ত গুরুত্বের সাথে কাজ করছে। বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়ন ও নারীদেরকে অর্থনীতির মূলধারায় সম্পৃক্ত করতে বদ্ধ পরিকর। তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতিতে এসএমই খাত অত্যন্ত সম্ভাবনাময় একটি খাত। বিশেষ করে নারী উদ্যোক্তারা এখাতের সাথে জড়িত রয়েছেন। তাদেরকে সঠিক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনশক্তিতে রূপান্তর করা সম্ভব। তিনি বলেন, প্রশিক্ষণ গ্রহণ করলে ব্যর্থতার হার অনেকাংশে কমে যায়। বিশ্বের অনেক বড় বড় শিল্প প্রতিষ্ঠান ক্ষুদ্র শিল্প থেকে বৃহৎ শিল্পে পরিণত করেছে।

তিনি আরো বলেন, এসএমই উদ্যোক্তাদের বিকাশে স্বল্প সুদে ব্যাংক ঋণ প্রাপ্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তিনি এসএমই খাতের জন্য বরাদ্দকৃত অর্থ এসএমই খাতেই ব্যবহার করা উচিত বলে মন্তব্য করেন। তিনি সিলেটের পিছিয়ে পড়া নারীদের উন্নয়নে সিলেট চেম্বারের বিভিন্ন উদ্যোগের ভূঁয়সী প্রশংসা করেন। সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, শিল্পোন্নত এবং উন্নয়নশীল দেশের টেকসই শিল্পায়নের ক্ষেত্রে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের অবদান ঐতিহাসিকভাবে স্বীকৃত। সিলেট চেম্বার এ খাতের উন্নয়নে দীর্ঘদিন যাবৎ কাজ করে যাচ্ছে। সিলেট চেম্বার থেকে ব্লক, বাটিক, ফ্যাশন ডিজাইনিং, সেলাই, বিউটিফিকেশন সহ বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করে সিলেটের অনেক নারী উদ্যোক্তারা স্বাবলম্বী হয়েছেন।

আমরা এসএমই খাতে নতুন উদ্যোক্তা সৃষ্টি ও তাদের দক্ষতা বৃদ্ধিতে সাধ্যমতো কাজ করে যাচ্ছি। তিনি জানান সিলেট চেম্বারের এসব কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে। সভায় এসএমই ফাউন্ডেশনের উপ-মহাব্যবস্থাপক আব্দুস সালাম সরদার বলেন, এসএমই খাতের উন্নয়নে সরকারের বরাদ্দ এখন পূর্বের তুলনায় দ্বিগুন। সরকার এসএমই উদ্যোক্তাদের অর্থায়নে কয়েকটি ব্যাংকের মাধ্যমে ওয়ান ডিজিট সুদে ঋণ দিচ্ছেন। বিশেষ করে নারী উদ্যোক্তাদেরকে সহজ শর্তে ঋণ দেওয়া হচ্ছে। তিনি এসএমই উদ্যোক্তাদেরকে এসব ঋণ ও প্রশিক্ষণ স্ব-স্ব ক্ষেত্রে কাজে লাগানোর আহবান জানান।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের পরিচালক ও এসএমই সাব কমিটির যুগ্ম আহবায়ক জিয়াউল হক, পরিচালক ফালাহ উদ্দিন আলী আহমদ। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন চেম্বারের পরিচালক মুজিবুর রহমান মিন্টু। এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক মোঃ সাহিদুর রহমান, এসএমই সাব কমিটির সদস্য মোহাম্মদ আমিনুল ইসলাম, কামরুল ইসলাম কামরুল, এসএমই ফাউন্ডেশনের এসিসটেন্ট ম্যানেজার সাইফুর রহমান মানিক, প্রশিক্ষক ইশরাত জাহান ইলা, গুলজাহান বেগম এবং প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা