সুশাসনের জন্য রাজনৈতিক চুক্তির দাবিতে নোয়াখালীতে জাসদের মানববন্ধন

নোয়াখালী প্রতিনিধি:নোয়াখালীতে সুশাসনের জন্য রাজনৈতিক চুক্তির দাবিতে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের উদ্যোগে মানববন্ধন করা হয়েছে। বুধবার জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জেলা জাসদের উদ্যোগে এ মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে জেলা জাসদের আহবায়ক নূর আলম চৌধুরী পারভেজের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোবকেট আজিজুল হক বকশির সঞ্চালনায় মানববন্ধনে দলের জেলা ও উপজেলা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা বলেন, ‘সরকারের উদ্যোগ, প্রশাসনের ভূমিকা ও জনগণের সমর্থনে দেশে জঙ্গিবাদ-সন্ত্রাস-সহিংসতা-অন্তুর্ঘাত-নাশকতা-আগুন সন্ত্রাস-অশান্তিুর রাজনীতি কোনঠাসা হয়েছে। দেশ শান্তিু -স্থিতিশীলতা-উন্নয়ন-উৎপাদনের পথে এগিয়ে চলেছে। দেশের সাধারণ মানুষ এর সুফল ভোগ করছে। কিন্তু দুর্নীতি, লুটপাট, দলবাজী, ক্ষমতাবাজী, চাঁদাবাজী, ক্ষমতার অপব্যবহার, গুন্ডামী, নারী ও শিশু নির্যাতন, ধর্ষন, মাদকের দাপটসহ সামাজিক অনাচার-অবিচার আশংকাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। ক্ষেত্র বিশেষে অপরাধীরা রাজনৈতিক ক্ষমতার মদদপুষ্ট হয়ে প্রশাসনিক আশ্রয়-প্রশ্রয়ে বেপরোয়া হয়ে উঠেছে। বহুক্ষেত্রেই প্রশাসন দল দেখে, মুখ দেখে চলছে। সাধারণ মানুষের ন্যায়-বিচার ও প্রতিকার পাবার অধিকার নিশ্চিত করতে পারছে না। মানুষের মধ্যে হতাশা ও বিষন্নতা তৈরি হচ্ছে। সমাজে বৈষম্য বেড়েছে। বৈষম্য ও বঞ্চনার শিকার সাধারণ মানুষ বিপন্ন বোধ করছে। সামাজিক অস্থিরতা ও অসহিষ্ণুতা বৃদ্ধি পাচ্ছে। দেশের এ পরিস্থিতি কারোই কাম্য নয়।

বক্তারা শান্তিু-স্থিতিশীলতা-উন্নয়ন-উৎপাদনের ধারায় দেশকে এগিয়ে নিতে শাসন-প্রশাসনে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ছয় দফা দাবি জানান। দাবিগুলো হচ্ছে-
১. মুখ বা দল না দেখে আইনের কঠোর প্রয়োগ এবং প্রশাসনের নিরপেক্ষ ও কার্যকর ভূমিকা নিশ্চিত করতে হবে।
২. দুর্নীতিবাজ, লুটপাটকারী, দলবাজ, চাঁদাবাজ, ক্ষমতাবাজ, ক্ষমতার অপব্যবহারকারী, গুন্ডা-পান্ডা-মাস্তান, নারী ও শিশু নির্যতক, ধর্ষক, মাদককারবারীসহ কোনো অপরাধীই যেন রাজনৈতিক-প্রশাসনিক আশ্রয়-প্রশ্রয় না পায় তা নিশ্চিত করতে হবে।
৩. প্রশাসনকে সাধারণ মানুষের ন্যায়-বিচার ও প্রতিকার পাওয়ার সাংবিধানিক অধিকার সুনিশ্চিত করতে হবে।
৪. সকল ক্ষেত্রে জনগণের উপর হয়রানী-অবিচার-অবহেলা বন্ধ করতে হবে।
৫. রাজধানী ঢাকা ও জেলা-উপজেলাসহ সকল ক্ষেত্রে সুশাসন নিশ্চিত করার জন্য সরকার ও প্রশাসন অবিলম্বে উদ্যোগী হবে এবং কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে।

৬. সরকারসহ সকল রাজনৈতিক দল শাসন-প্রশাসনে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে সুশাসনের জন্য চুক্তিতে আবদ্ধ হবে।

মানববন্ধন শেষে দলে জেলা নেতৃবৃন্দ জেলা প্রশাসক তন্ময় দাসের কাছে দলের পক্ষ থেকে একটি স্মারকলিপি দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা