নবীগঞ্জে সাবেক প্রয়াত অর্থমন্ত্রী কিবরিয়া সড়কের বেহাল দশা৷ দেখার কেউ নেই!

এম মুজিবুর রহমান :: নবীগঞ্জ উপজেলার জনবহুল গ্রামীণ জনপদ,  উত্তর পূর্বাঞ্চলের কয়েকটি ইউনিয়নের একটি গুরুত্বপূর্ণ এলাকা আউশকান্দি ও দীঘলবাক  ইউনিয়ন। উক্ত আউশকান্দি  ইউনিয়নের আউশকান্দি (হীরাগঞ্জ)  বাজার হতে উত্তর দিকে ঢাকা-সিলেট মহাসড়ক অতিক্রম করে  প্রায় ৪ কিলোমিটার পাকা রাস্তা রয়েছে এবং তৎকালীন সময়ে আওয়ামী লীগের সাবেক সফল অর্থমন্ত্রী প্রয়াত শাহ এ এম এস কিবরিয়া এই রাস্তাটির পাকা করনের কাজের শুভ উদ্বোধন করেছিলেন। ফলে এলাকাবাসী সাবেক অর্থমন্ত্রীকে সম্মান ও শ্রদ্ধা জানাতে সড়কটিকে কিবরিয়া রোড হিসেবে নাম করণ করেন৷
এদিকে প্রায় ৪ বছর পূর্বে সড়কটির কার্পেটিং উটে গেলে এলজিইডির মাধ্যমে নামে মাত্র লক্ষ লক্ষ টাকা ব্যয়করে সংস্কার কাজ করেন সংশ্লিষ্ট ঠিকাধারী প্রতিষ্ঠান৷
এতে কিছু দিন যেতে না যেতেই আবারো কার্পেটিং উঠে গিয়ে রাস্তাটি যেই পূর্বের ন্যায় বেহাল অবস্থায় পরিণত হয়৷  রাস্তার বেহাল দশার কারনে  চরম ভোগান্তিতে পড়েছেন আউশকান্দি ইউনিয়ন ও দীঘলবাক  ইউনিয়ন সহ কয়েকটি ইউনিয়নের বাসিন্দারা৷ বেশ কয়েক বছর ধরে রাস্তাটি যানবাহন ও পথচারীদের চলাচলে অনুপযোগী হওয়ায় অতিরিক্ত ঝামেলা পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। দেখা দিয়েছে চরম দূর্ভোগ । গাড়িচালক, পথচারীরা নিজেরাই উদ্যোগ নিয়ে কয়েকবার রাস্তাটি সংস্কারের কাজ করেছেন।
বর্তমান প্রেক্ষিতে ঘন ঘন বৃষ্টিপাতের কারণে পুরো সড়ক ভাঙ্গে বড় বড় গভীর গর্তের সৃস্টি হয়েছে। ফলে অনুপযোগী হয়ে পড়েছে যান চলাচল।
শুধু গাড়ি চালক নয়,পথচারী,রোগী সাধারন  থেকে শুরু করে স্কুল কলেজের শিক্ষার্থীদের  জন্যও দুর্ভোগের কারন হয়ে উঠছে এ রাস্তাটি ।
এলাকার দেওতৈল, দরবেশ পুর, রঘু দাউদপুর,দাউদপুর, বোয়ালজুর,কারখানা ও বহরমপুর গ্রাম  সহ উক্ত এলাকার কয়েকটি  গ্রামের হাজার হাজার মানুষ এ রাস্তা দিয়ে যাতায়াত করেন।অনেক মানুষের জীবিকা নির্ভর করে এ রাস্তার উপর।
 রাস্তার  বেহাল দশার কারনে হবিগঞ্জ  জেলা ও উপজেলার সাথে   সড়কপথে যোগাযোগ বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।
বিশেষ করে স্কুল, কলেজ,মাদরাসায় পড়ুয়া কোমলমতি ছাত্র/ছাত্রী ও রোগীদের যাতায়াতে মারাত্মক ঝুঁকির মুখে পড়েছেন স্থানীয় বাসিন্দারা৷
 সিএনজি,অটোরিকশা  চালক আল আমীন ক্ষোভ প্রকাশ করে  বলেন, রাস্তায় গাড়ি চালাইয়া আর খাইতে পারমুনা মনে হয়।অন্য কাম খোঁজতে হইবো।নাইলে না খাইয়া মরমু,কারন এ রাস্তায় গাড়ি লইয়া নামলে বাড়ি ফিরতে পারমু কিনা তারও  গ্যারান্টি নাই।
স্থানীয় বাসিন্দা কউছর মিয়া বলেন আমরা পুরোপুরি অসহায়। বর্তমান সরকার রাস্তাঘাটের ব্যাপক উন্নয়ন করছে। কিন্তু আমাদের দূর্ভাগ্য এই  রাস্তাটির উন্নয়ন হচ্ছেনা।
স্থানীয় বাসিন্দা তকবির মিয়া বলেন,
জানিনা ঠিক কতদিন আমাদের মতো মানুষদের এ ভোগান্তি আরো সহ্য করতে হবে।
উপজেলা এলজি ইডির প্রকৌশলী ছাব্বির আহমেদ বলেন,রাস্তাটি সংস্কারে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা