ইতালির পাদোভা শহরের সফল তরুণ ব্যবসায়ী কুমিল্লার সাদ্দাম

ইতালি প্রতিনিধি::প্রবাসে প্রবাসী বাংলাদেশিরা নিজ উদ্যোগে গড়ে তুলেছেন তাদের ব্যবসা প্রতিষ্ঠান। এসব ব্যবসা প্রতিষ্ঠানে বাংলাদেশিরা ছাড়াও অন্যান্য দেশের নাগরিকরা পণ্য ক্রয় করেন। ইতালির পাদোভা শহরে খুব অল্প সময়ে ব্যবসায় সফলতা পেয়েছেন কুমিল্লার সাদ্দাম হোসেন।

২০১১ সালে ইতালিতে আসেন তারপরে রেস্টুরেন্ট সহ অন্যান্য কাজ করেছেন তিন বছর। ২০১৪ সালে নিজ উদ্যোগে পাদোভা শহরে বাংলাদেশী পণ্যের আলিমেন্টারী ব্যবসা প্রতিষ্ঠান চালু করেন। দেশি শাক সবজি মাছ মাংস সহ খুব সুলভ মূল্যে ক্রেতাদের নিকট পণ্য বিক্রি করে খুব দ্রুত প্রবাসী বাংলাদেশিদের নিকট সুনাম বৃদ্দি লাভ করেন। বাংলাদেশিদের নিকট এক নাম সাদ্দামের দোকান হিসেবে পরিচিতি পেতে থাকে।

বর্তমানে সাদ্দামের তিনটি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। আলিমেন্টারী ছাড়াও একটি রেস্টুরেন্ট এবং ফ্রেশ মাছ মাংসের একটি প্রতিষ্ঠান। প্রতিদিন কয়েকশত ক্রেতা তার প্রতিষ্ঠান থেকে অল্প মূল্যে পণ্য ক্রয় করেন।

সাদ্দামের দেশের বাড়ি কুমিল্লা জেলার আনন্দপুর গ্রামে। তার পরিবার দেশে বসবাস করেন। তিনি একাই এই তিনটি ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করছেন।

সাদ্দাম ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনার পাশাপাশি তিনি বাংলাদেশ কালচারাল এসোসিয়েশন পাদোভার সদস্য ,কুমিল্লা জেলা সমিতির সদস্য এবং পাদোভা আওয়ামীলীগের সদস্য ছাড়াও দেশ ও প্রবাসে সামাজিক কাজে জড়িত রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা