উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় লোকসানের মুখে বন্ধের পথে ভৈরবের পোল্ট্রি শিল্প

জামাল মিয়া ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি ॥কাচাঁমালসহ ঔষধ,খাদ্য ও শ্রমিকের মজুরী যেমন একদিকে বেড়ে গেছে কয়েক গুণ অন্যদিকে বাজারে মুরগি ও ডিমের দাম কমে যাওয়ায় অব্যাহত লোকসানের মুখে পড়ে গত ২ বছরে ভৈরবে ৭৫ ভাগ পোল্ট্রি খামার বন্ধ হয়ে গেছে । আর যে ২৫ ভাগ খামার সচল আছে তারাও দেনার দায় নিয়ে চোখে-মুখে অন্ধকার দেখছে ।

দেশী-বিদেশী বিভিন্ন কোম্পানি হ্যাচারির নামে খামার গড়ে নিজেরা বাচ্চা ও ডিম উৎপাদন করে বাজারজাত করায় বাধ্য হয়ে স্থানীয় খামারিরা কমদামে ডিম ও মুরগি বিক্রি করায় লোকসান গুণতে হচ্ছে ।
ভৈরবের চন্ডিবের গ্রামের লন্ডন ফেরত আরাফাত রহমান,শ্রী-নগর গ্রামের ছিদ্দিক মিয়া,শিমুল কান্দি গ্রামের জজ মিয়াসহ অনেক প্রান্তিক পোল্ট্রি খামারিরা জানান আগে হ্যাচারি গুলি কমদামে মুরগির বাচ্চা সাú­াই দিত । এখন দেশি-বিদেশী হ্যাচারিগুলো মুরগির বাচ্চা উৎপাদনের পাশাপাশি ডিম উৎপাদন করে বাজারে কম দামে সরবরাহ করছে । আর আমরা তাদের কাছ থেকেই বাচ্চা কিনে বাজারে মুরগি ও ডিম বিক্রি করছি । ফলে তাদের সাথে প্রতিযোগিতায় আমরা মার খাচ্ছি । কারন তাদের উৎপাদন খরচ কম আর আমাদের উৎপাদন খরচ বেশি হওয়ায় গত ২ বছর ধরে অব্যাহত লোকসানের মুখে পড়ে ৭৫ ভাগ খামার বন্ধ হয়ে গেছে । বাকিগুলো ধার-দেনা মাথায় নিয়ে টিকে থাকার চেষ্টা করছে ।

সরকারি কোন নীতিমালা না থাকায় দেশি-বিদেশি কোম্পানিগুলো ইচ্ছেমতো খাদ্যে ও বাচ্চার দাম বাড়িয়ে প্রান্তিক খামারিদের বেকায়দায় ফেলেছে । এভাবে চলতে থাকলে প্রান্তিক খামার বন্ধ হয়ে গেলে এ শিল্পে জড়িত সারা বাংলাদেশে এক কোটি লোক কর্মহীন হয়ে পড়বে । ফলে আইন শৃঙ্খলার অবনতি হতে পারে । তাই এ শিল্পকে বাচাতেঁ সরকার দ্রƒত কার্যকর ব্যবস্থা নিবে এমনটাই দাবী খামারিদের ।

কিশোরগঞ্জ পোল্ট্রি ডিলার এসোসিয়েশন এর সাধারন সম্পাদক নুরুল আলম সোহেল জানান দেশি-বিদেশী কোম্পানিগুলো বাচ্চা উৎপাদনের পাশাপাশি ডিম উৎপাদন করে কম দামে বাজারে বিক্রি করায় প্রান্তিক খামারিরা প্রতিযোগিতায় টিকতে পারছেনা । কারন এ শিল্পে সরকারি কোন নীতিমালা না থাকায় কোম্পানিগুলো সিন্ডিকেট করে বাজার দখল করেছে ।প্রান্তিক খামারিরা কোম্পানির কাছ থেকেই বাচ্চা ও খাদ্য কিনে । তাই তারা ইচ্ছে মতো দাম বাড়ান । এ কারনে লোকসানের মুখে ৭৫ ভাগ খামার বন্ধ হয়ে গেছে ।

ভৈরব উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ কামরুল ইসলাম জানান দেশে খামারের সংখ্যা বেড়ে যাওয়ায় ডিম উৎপাদন বেড়েছে । আর এ কারনে বাজাওে ডিমের পর্যাপ্ত সরবরাহ থাকায় দাম কমে গেছে ্ তবে খুব তাড়াতাড়ি ডিমের দাম বাড়বে বলেও তিনি আশার আলো দেখালেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা