কুশিয়ারা নদীতে গ্রামবাংলার ঐতিয্যবাহী নৌকাবাইচ সম্পন্ন

বুলবুল আহমদ, নবীগঞ্জ হবিগঞ্জ প্রতিনিধিঃ– ঐতিয্যবাহী গ্রাম বাংলার নৌকাবাইচ প্রতিযোগিতার মাধ্যমে গ্রাম বাংলার আদি সংস্কৃতির রূপ- লাবণ্যের দৃশ্যামান হয়ে ওঠে কুশিয়ারা নদীর দু’পার। গতকা বৃহস্পতিবার
বিকেলে মৌলভীবাজার সদর উপজেলাধীন শেরপুর হামরকোণা- ব্রাহ্মণগ্রামের যুবসমাজ আয়োজিত নৌকাবাইচ প্রতিযোগিতার নান্দনিক রূপ, রস উপভোগ করতে অংশ নেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতকিুর রহমান দম্পতি। নৌকাবাইচ প্রতিযোগিতায় সিলেট বিভাগের ৪ জেলার বিভিন্ন স্থান থেকে থেকে আসা ১৪টি নৌকা অংশগ্রহণ করে। এ নৌকা গুলো হচ্ছে নবীগঞ্জের সাজু ছোট বাখইড় গ্রামের শাহ্ তরী, সুনামগঞ্জের আলহাগদী গ্রামের সোনার বাংলা, সুনামগঞ্জের তিলক সাহারপাড়ার উড়াল প্রবন, বাগাউড়ার পঙ্খীরাজ, হবিগঞ্জের করিমপুর গ্রামের জয় পবন, সিলেটের শরিষপুর গ্রামের বাংলার তুফান, নবীগঞ্জের বাঘরাজ, ওসমানি নগরের বাংলার রকেট, মৌলভীবাজারের অন্তেহরির অজ্ঞান ঠাকুরের নৌকা, নবীগঞ্জের হালিতলা গ্রামের শাহজালালের তরীসহ ১৪টি নৌকা
অংশ গ্রহণ করেন। উক্ত প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে সাজু শাহ্ তরী, ২য় স্থান অধিকার করে সোনার বাংলা তরী ও তৃতীয় স্থান অধিকার করে উড়াল পবন নৌকা। নৌকাবাইচ পরিচালনা কমিটির পক্ষ থেকে প্রথম বিজয়ীকে একটি ফ্রিজ, হয় স্থান অর্জনকারীকে রানার্স আপ ও তৃতীয় স্থান অর্জনকারী নৌকার মালিককের হাতে একটি করে ২৪ ইঞ্চি এলিডি টিভি পুরস্কার হিসাবে তুলে দেওয়া দেওয়া হয়েছে।
নৌকাবাইচ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ আতিকুর ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সদর উপজেলা চেয়ারম্যান মোঃ কামাল হোসন, উপজেলা নির্বাহী কর্মকর্তা শরীফুল ইসলাম, ১নং খলিলপুর ইউনিয়ন চেয়ারম্যান অরবিন্দ পোদ্দার বাচ্চু, যুক্তরাজ্য প্রবাসী জাবেদ আহমদ রনি, স্থানীয় আ’লীগ নেতা আব্দুল হাকিম, অলিউর রহমান, আশরাফ আলী প্রমুখ।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন- গ্রাম বাংলার ঐতিহ্যের ধারা বহনকারী নৌকাবাইচ প্রতিযোগিতা সহ বিভিন্ন লোকজ সংস্কৃতি চর্চা ছাড়া বাঙ্গালির অতীত ঐতিহ্যকে ধরে রাখা যাবে না। নৌকাবাইচের মতো প্রতিযোগিতা যারা আয়োজন করতে পারে তারা কখনও মাদকাসক্ত হতে পারে না। তিনি আরও বলেন নৌকার ইঞ্জিন একটি শুধু সামনের দিকে এগিয়ে নিয়ে যায়। আর বাংলাদেশ আ’লীগের মার্কা নৌকা। শেখ হাসিনার নৌকাও উন্নয়নে এগিয়ে চলেছে। মেয়র আতিকুল ইসলাম ব্যক্তিগত পক্ষ থেকে চ্যাম্পিয়ান নৌকাকে ২৫ হাজার, রানার্স আপকে ১৫ হাজার ও তৃতীয় স্থান অধিকারীকে ১০ হাজার টাকা উপহার দেন। নৌকা বাইচ দেখতে দু’পারে হাজার হাজার মানুষ ভীড় করে উপভোগ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা