দক্ষিণ সুনামগঞ্জে অগ্নি নির্বাপণ ও প্রতিরোধ বিষয়ক প্রাথমিক মহড়া

নাহিদ আহমেদ, দক্ষিণ সুনামগঞ্জ প্রতিনিধি:

দক্ষিণ সুনামগঞ্জ ফায়ার সার্ভিসের উদ্যোগে ও পাগলা বাজার ব্যবসায়ী কমিটির সভাপতি হাজি আব্দুল হেকিম ও যুগ্ন সাধারণ সম্পাদক জামিউল ইসলাম তুরানের সহযোগিতায় সচেতনামূলক, অগ্নি নির্বাপণ ও প্রতিরোধ বিষয়ক এক মহড়া অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৫ মার্চ) সকাল থেকে দুপুর পর্যন্ত পাগলা মধ্য বাজারের জামান কমপ্লেক্সে’র সামনে এই মহড়া অনুষ্ঠিত হয়।

দক্ষিণ সুনামগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার কামাল পাশা ও ফায়ার ফাইটার মোস্তাফিজুর রহমান যৌথভাবে এই মহড়া পরিচালনা করেন।

মহড়ায় বসত বাড়ি, গ্যাসের চুলায়, ব্যবসা প্রতিষ্ঠানসহ যেকোনো স্থানে আগুন লাগলে প্রাথমিক পর্যায়ে কি ভাবে নেভানো ও নিয়ন্ত্রণ করা যায় তার কৌশল সর্ম্পকে জনগণকে জানানো হয়। এছাড়াও বাজারের লোকজনকে ছোটখাটো আগুন নির্বাপণে ফায়ার এক্সটিংগুশারের ব্যবহার হাতেকলমে শেখানো হয়।

জামিউল ইসলাম তুরান বলেন, দক্ষিণ সুনামগঞ্জ ফায়ার সার্ভিসের আজকের উদ্যোগকে স্বাগত জানাই। মহড়া থেকে অনেক কিছু জানলাম। এতে আমরা সাধারণ মানুষ অনেক উপকৃত হয়েছি। এধরণের মহড়া অব্যাহত থাকলে আমরা সাধারণ মানুষেরা সাহসিকতার সাথে আগুন প্রতিরোধে ভূমিকা রাখতে পারবো।

হাজি আব্দুল হেকিম বলেন, বাংলাদেশের ফায়ার সার্ভিসের সদস্যরা যেভাবে জীবনের ঝুকি নিয়ে কাজ করে তা একমাত্র দেশপ্রেম ও দায়িত্ববোধ থাকলেই সম্ভব। কেননা এই উদ্ধার কাজে জীবনের ঝুকিও রয়েছে অত্যাধিক, তথাপী তারা দেশপ্রেম ও দায়িত্ববোধ থেকে কাজ করে যাচ্ছে।

স্টেশন অফিসার কামাল পাশা বলেন, আমরা একই সঙ্গে অগ্নি নির্বাপণ, সচেতনতামূলক ও প্রতিরোধ বিষয়ক মহড়া করেছি। ছোটখাট যে আগুন হয় তাতে ফায়ার এক্সটিংগুসার দ্বারা কীভাবে নির্বাপণ করা হয় যা অনেক জনগণ এটার ব্যবহার জানে না। ফায়ার এক্সটিংগুশার তাদেরকে দিয়ে অপারেট করে অগ্নি নির্বাপণ করেছি।

এসময় উপস্থিত ছিলেন, দক্ষিণ সুনামগঞ্জ ফায়ার স্টেশনের ড্রাইভার মজিবর রহমান, আব্দুল রুপ, ফায়ার ফাইটার সাজ্জাত উল্লাহ ফরাস, সজীব মিয়া, তামজিদ খন্দকার, সোহরাফ হোসেন, অনিক কুমার দে, মো. মোস্তাকিম, জাহিদ হাওলাদার।

আরও উপস্থিত ছিলেন, পাগলা বাজারের বিশিষ্ট ব্যবসায়ী গংগেশ রায়, জতীন্দ্র দাশ, কাবুল দাশ, বিন্দু দাশ, রুপক পাল, ইউনুস মিয়া, ইসলামুল হক জয়েন ও সংবাদকর্মী নাহিদ আহমেদসহ অনেকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা