নবীগঞ্জে ভূমিকম্প অনুভূত, বাড়িঘরে ফাটলের প্রতিবাদে ৩ ইউনিয়নের মানুষের মানববন্ধন প্রতিবাদ সভা

নবীগঞ্জ (হবিগঞ্জ) থেকে নিজস্ব সংবাদদাতা: নবীগঞ্জ উপজেলার বিবিয়ানা গ্যাস ফিল্ড এলাকার ইনাতগঞ্জ,দিঘলবাক,বড় ভাখৈর পূর্ব, পার্শ্ববর্তী জগন্নাথপুর উপজেলার পাইলগাঁও, রানীগঞ্জ,আশারকান্দি ইউনিয়ন, ওসমানী নগর উপজেলার সাদিপুর ইউনিয়নসহ বিবিয়ানা গ্যাস ফিল্ডের প্রায় দেড়’শ বর্গ কিলোমিটার এলাকা জোরে ভূমিকম্প অনুভূত হওয়ার ঘটনায় শতশত বাড়িঘরে ফাটল হওয়ার প্রতিবাদে উপজেলার বিবিয়ানা গ্যাস ফিল্ড নর্থ প্যাড সংলগ্ন ইনাতগঞ্জ, দিঘলবাক ও আউশকান্দি  এই ৩ ইউনিয়নের সর্স্তরের কয়েক হাজার মানুষের সমন্বয়ে গতকাল রবিবার বিকেল ৩টায় মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।
বেলা ২টার দিকে চেহারায় প্রতিবাদের চাপ নিয়ে দলবদ্ধভাবে মানুষ নর্থ প্যাড এলাকায় আসতে থাকেন। এক পর্যায়ে প্রতিবাদ সভা জন সমুদ্রে পরিণত হয়। এ সময় সভাটি মিছিলে মিছিলে মুখরিত হয়ে উঠে।
প্রতিবাদ সভায় নেতৃবৃন্দ বলেন,গত শনিবার দেশের কোথায়ও ভূমিকম্প হয়নি। গ্যাস ফিল্ডের ড্রিলিং এর কারনে বারবার কম্পন হচ্ছে। যার ফলে শতশত মানুষের ঘরবাড়ি আজ ধ্বসে যাওয়ার দ্বারপ্রান্তে। তারা সুষ্টু তদন্তের মাধ্যমে প্রকৃত ঘটনা উদঘাটন করে ক্ষতিপূরণ দাবি করে ভবিষ্যত নিরাপত্তার দাবি জানান। অন্যতায় আন্দোলন চালিয়ে যাবেন বলে হুশিয়ারী দেন।
সভায় আসা ওলিউর রহমান চৌধুরী বলেন,এটা শেভরন কর্তৃক মানব সৃষ্ট কম্পন। আমাদের বাড়ি ঘরে ফাটল দেখা দিয়েছে। তিনি ক্ষতিপূরণসহ তাদের জীবনের নিরাপত্তার দাবি জানান। যুবলীগ নেতা নজরুল ইসলাম জানান,অনেক কষ্টে একটি ঘর বানিয়েছিলাম। কম্পনের কারনে দেয়ালের বিভিন্ন অংশে ফাটল দেখা দিয়েছে। যে কোন সময় ধ্বসে যেথে পারে। আমরা নিরাপত্তাহীনতায় ভূগছি।
খবর পেয়ে প্রতিবাদ সভা স্থলে ছুটে আসেন নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপম দাশ অনুপ। এ সময় তিনি বিক্ষোভকারী লোকজনের উদ্যেশ্যে বলেন,ভূকম্পন কেন হচ্ছে তার জন্য সরকারের পক্ষ থেকে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। তারা ভূতত্ত্ববীধ। মাটির নীচ নিয়ে গভেষনা করেন। তদন্ত করে সত্যতা প্রমানিত হলে বাড়িঘরের ক্ষতিপূরণ দেয়া হবে। আমি আপনাদেরই একজন। আমার উপর ভরসা রাখবেন। পরে বিক্ষোভকারীরা তাদের কর্মসূচি সমাপ্ত করেন।
উল্লেখ, গত শনিবার সকাল থেকে রাত পর্যন্ত কয়েক দফা উপরেল্লেখিত স্থানগুলোতে ভূমিকম্প হয়। কম্পন  অনুভূত হওয়ায় শতশত বাড়িঘরে ফাটল, শিশু বৃদ্ধসহ অনেক মানুষ দিগ্বিদিক ছুটাছুটি করতে গিয়ে আহত হন।
রাত সাড়ে ৯টায় ইনাতগঞ্জ ও দীঘলবাক ইউনিয়নের হাজার হাজার মানুষ বিবিয়ানা গ্যাস ফিল্ডের নর্থ প্যাড এলাকায় বিক্ষোভ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা