বিজ্ঞানীদের সতর্কতার মধ্যেই লকডাউন শিথিল করতে যাচ্ছেন বরিস জনসন

মোহাম্মদ গোলাম কিবরিয়া, লন্ডন: বিজ্ঞানীদের সতর্কতার পরও ব্রিটেনের লকডাউন শিথিল করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। বরিস জনসন বলেছেন, ২২ ফেব্রুয়ারি ইংল্যান্ডের লকডাউন কিভাবে শিথিল করা হবে তার রোড ম্যাপ ঘোষণায় তিনি “আশাবাদী”।

প্রধানমন্ত্রী বলেন, নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ক্ষেত্রে সরকার ‘সতর্ক’ থাকবে। ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ হচ্ছে ৮ মার্চ থেকে স্কুল পুনরায় চালু করা।

তিনি বলেন, এরপর সরকার অপ্রয়োজনীয় দোকান এবং পরবর্তীতে পাব, বার, রেস্টুরেন্ট খুলে দিবে। তবে রেস্টুরেন্ট, পাব খুলে দেয়ার বিষয়ে বিবিসির প্রশ্নের জবাবে কোন নির্দিষ্ট দিন তারিখের কথা না জানিয়ে অপেক্ষা করতে বললেন প্রধানমন্ত্রী।

তবে, বিজ্ঞানীরা খুব তাড়াতাড়ি লকডাউন ব্যবস্থা শিথিল না করার হুঁশিয়ারি দিয়েছেন। শনিবারের সরকারী পরিসংখ্যান অনুযায়ী, এখন পর্যন্ত যুক্তরাজ্যে ১৪.৫ মিলিয়নেরও বেশি মানুষ করোনাভাইরাস টীকার প্রথম ডোজ পেয়েছে। সরকারের লক্ষ্য সোমবারের মধ্যে ১৫ মিলিয়ন মানুষের কাছে টীকা পৌঁছানো।

প্রধানমন্ত্রী আশা করছেন, মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকে কিছুটা বিধিনিষেধ শিথিল করা শুরু হবে। তবে সামাজিক দূরত্ব এবং ফেসমাস্কের নিয়মগুলি সম্ভবত আরও কয়েক মাস অবধি থাকবে এবং সম্ভবত এপ্রিল বা মে অবধি চলবে।

ইতোমধ্যে স্কুলগুলি পুনরায় চালু করার প্রাথমিক তারিখ ৮ মার্চ নির্ধারণ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা