ব্রেক্সিটের পর ভিসামুক্ত ভ্রমণে ব্রিটেনের পাসপোর্টের অবস্থান ৭ম

মোহাম্মদ গোলাম কিবরিয়া, লন্ডন: ভিসামুক্ত ভ্রমণে ব্রিটেনের পাসপোর্টের অবস্থান ৭ম অবস্থানে এবং বাংলাদেশের পাসপোর্ট ১০১তম অবস্থানে রয়েছে।

তবে ব্রেক্সিটের পরে শক্তিশালী হয়েছে ব্রিটেনের পাসপোর্ট। এমনটাই দেখা গেছে ২০২১ সালের হেনলি পাসপোর্ট ইন্ডেক্সে। প্রতিবছরই তারা বিশ্বের কোন দেশের পাসপোর্ট দিয়ে কতটি দেশে ভিসামুক্ত ভ্রমণ করা যায় তার ওপর ভিত্তি করে এই তালিকা প্রকাশ করে। এবার এ তালিকায় গত বছরের তুলনায় একধাপ এগিয়ে ৭ম স্থানে উঠে এসেছে ব্রিটেন। এর মধ্য দিয়ে পাসপোর্টের শক্তির বিবেচনায় যুক্তরাষ্ট্রকে ধরে ফেললো দেশটি। এ খবর দিয়েছে দ্য সান।

এতে বলা হয়েছে, ব্রেক্সিট কার্যকর হলেও ব্রিটিশ নাগরিকরা ইইউভুক্ত রাষ্ট্রগুলোতে ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পাচ্ছেন। ফলে এ চুক্তির কারণে এ ক্ষেত্রে অবস্থার পরিবর্তন হয়নি দেশটির। নিউজিল্যান্ড, বেলজিয়াম, নরওয়ে, সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের মতো বৃটেনের নাগরিকরাও ভিসা ছাড়া ১৮৫টি দেশে ভ্রমণ করতে পারেন।

তবে ব্রিটেনের ওপরে রয়েছে ইইউভুক্ত বেশ কয়েকটি দেশ। এরমধ্যে জার্মান নাগরিকরা ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পান ১৮৯ টি দেশে, স্পেনের নাগরিকরা পান ১৮৮ দেশে এবং ফরাসিরা পান ১৮৬ দেশে। এ বছরের সবথেকে শক্তিশালী পাসপোর্ট বলা হয়েছে জাপানি পাসপোর্টকে। গত ৪ বছর ধরেই বিশ্বের সবথেকে শক্তিশালী পাসপোর্ট নির্বাচিত হয়েছে জাপানি পাসপোর্ট। দেশটির নাগরিকরা ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন বিশ্বের ১৯১ রাষ্ট্র।

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রগুলোর মধ্যে সবার থেকে পেছনে রয়েছে ক্রোয়েশিয়া ও বুলগেরিয়া। দেশ দুটির নাগরিকরা ১৭১টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুযোগ পেয়ে থাকেন। এ বছর তালিকায় সবার শেষে ছিল তালেবানের হামলায় বিধ্বস্ত আফগানিস্তান। মাত্র ২৬টি দেশে ভিসামুক্ত প্রবেশের সুবিধা পান দেশটির নাগরিকরা। তালিকায় ১০১তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। ৪১টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পান বাংলাদেশিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা