শুরু হচ্ছে ৩ দিন ব্যাপী লালন স্মরণোৎসব

সোহেল রানা,কুষ্টিয়া জেলা প্রতিনিধি:: বুধবার (২০ মার্চ) থেকে কুষ্টিয়ার ছেঁউড়িয়ার লালন আঁখড়াবাড়িতে শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী লালন স্মরণোৎসব। সেই সঙ্গে বসবে গ্রামীন মেলা।
দোল পূর্ণিমার রাতে আনুষ্ঠানিভাবে বাউল সম্রাট ফকির লালন শাহের মাজারে তিন দিনব্যাপী এ স্মরণোৎসবের উদ্বোধন করা হবে। এ স্মরণোৎসবকে কেন্দ্র করে দেশি-বিদেশি লাখো বাউল ভক্তদের আগমন হবে লালন আঁখড়াবাড়িতে।
এবারের আয়োজনে মরমী সাধক বাউল সম্রাট ফকির লালন সাঁইজির অমর বাণী ‘মনের গরল যাবে যখন, সুধাময় সব দেখবি তখন’-এ  প্রতিপাদ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতায় লালন একাডেমির আয়াজনে এ লালন স্মরণোৎসব অনুষ্ঠিত হবে।
২০শে মার্চ বুধবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে এ স্মরণোৎসব ও গ্রামীন মেলা শুরু হয়ে চলবে চলবে ২২ মার্চ শুক্রবার পর্যন্ত।
প্রথম দিনে কুষ্টিয়ার জেলা প্রশাসক আসলাম হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে স্মরণোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।
আলোচনাসভা শেষে মঞ্চে শুরু হবে বহুল প্রতিক্ষিত লালন সঙ্গীত। গাইবেন লালন একাডেমির শিল্পীরাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা খ্যাতনামা বাউল শিল্পী ও ভক্তরা।
বাউল সম্রাট লালন শাহের জীবদ্দশায় চৈত্র মাসের প্রথম সপ্তাহে পূর্ণিমার রাতে দোলপূর্ণিমার উৎসব পালন করা হতো। সেই থেকে লালন ভক্তরা প্রতি বছরই তাদের কাঙ্খিত এ উৎসব পালন করে থাকে।
কুষ্টিয়া জেলা প্রশাসক আসলাম হোসেন বলেন, লালন স্মরণোৎসব ও গ্রামীন মেলাকে কেন্দ্র করে মাজার প্রাঙ্গন ও তার আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পুরো মাজার এলাকা সিসি ক্যামেরার আওতায় থাকবে। জেলা পুলিশ, র‌্যাব, গোয়েন্দা পুলিশ এর পাশাপাশি সাদা পোশাকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। সেই সঙ্গে দায়িত্বে থাকবে নির্বাহী ম্যাজিস্ট্রেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা