শেভরন নিরাপদ সড়ক সচেতনতা বিষয়ক কর্মসূচি উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা::শেভরন নিরাপদ সড়ক সচেতনতা বিষয়ক কর্মসূচি উদ্বোধন করেছে শেভরন বাংলাদেশ এর প্রেসিডেন্ট নিল মিনগাস গতকাল মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে বিবিয়ানা গ্যাস প্লান্ট প্রাঙ্গনে নিরাপদ সড়ক সচেতনতা বিষয়ক একটি মাল্টিইয়ার কর্মসূচি উদ্বোধন করেন। উক্ত কর্মসূচিটি বাস্তবায়নের জন্যে স্কিলস ক্রাফ্ট এসোসিয়েটস নামক একটি প্রতিষ্ঠান নবিগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলায় অবস্থিত শেভরনের বিবিয়ানা ও মৌলভীবাজার গ্যাস ফিল্ড এলাকার চলাচলরত যানবাহনের ড্রাইভারদের দক্ষতা উন্নয়নে নিয়োজিত থাকবে।

২০১৮ সালের ডিসেম্বরে প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সঙখ্যার নিরাপদ সড়ক বিষয়ক গ্লোবাল স্ট্যাটাস রিপোর্ট অনুযায়ী বাংলাদেশে ২০১৬ সালে সড়ক দূর্ঘটনায় প্রায় ২৫,০০০ মানুষ মৃত্যুবরণ করেছে। সড়ক দূর্ঘটনা কমিয়ে আনার লক্ষ্যে নিরাপদ সড়ক বিষয়ক সচেতনতা বৃদ্ধি এবং ড্রাইভারদের আত্মরক্ষামূলক ড্রাইভিং প্রশিক্ষণের সুযোগ তৈরী করাই শেভরনের এ কর্মসূচির উদ্দেশ্য। শেভরনের উভয় কর্মএলাকার ৩০০ জন অটোরিক্সা ও হালকা গাড়ির চালকদের দুই দিনের প্রশিক্ষণ ও সচেতনতামূলক কার্যক্রম উক্ত কর্মসূচির অন্তর্ভূক্ত রয়েছে।

এ ছাড়া, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, পরিবহন এসোসিয়েশন ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে ২০০ জন মানুষের জন্যে সড়ক সচেতনতামূলক একটি আধাবেলা কার্যক্রম রয়েছে। নিরাপদ সড়ক সচেতনতা কর্মসূচির মধ্যে রয়েছে ট্রাফিক আইন, সাইনেজ, ড্রাইভিং ট্রেনিং, সড়ক দূর্ঘটনার কারণ ও প্রতিকারের উপায়, অধিক গতিতে ও অধিক বোঝাই গাড়ির চালানোর পরিণতি ইত্যাদি বিষয়।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পলিসি, গভর্ণমেন্ট এ্যান্ড পাবলিক এ্যাফেয়ার্স বিষয়ক পরিচালক ইসমাইল হোসেন চৌধুরী, হেলথ, এনভায়রন¤েœট এন্ড সেইফটি বিষয়ক পরিচালক আশিক রহমান, বিবিয়ানা গ্যাস প্লান্ট সুপারিন্টেনডেন্ট ডন লুইস, স্কিলস ক্রাফ্ট এসোসিয়েটস এর সিইও ও প্রধান ট্রেইনার মাহাবুব আলম। এ ছাড়া বিবিয়ানা গ্যাস প্লান্টের লিডারশীপ টিমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। প্রথম ব্যাচে সাফল্যের সাথে দুই-দিনের প্রশিক্ষণ সমাপ্ত করা নবিগঞ্জের ৩০ জন ড্রাইভারকে মিঃ মিনগাস সার্টিফিকেট বিতরণ করেন।

তিনি এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, এ কর্মসূচি নিরাপদ ড্রা ইভিং ও পথচারীদের আচরণ বিষয়ে সচেতনতা বাড়াতে সহায়তা করবে। তিনি আশা প্রকাশ করেন যে, বর্তমান প্রকল্পটি ব্রাকের সাথে শেভরনের পূর্ববর্তী তিন বছরের কর্মসূচির সাফল্যের উপর ভিত্তি করে চলবে, যার মাধ্যমে মহাসড়কে এবং বিবিয়ানা এলাকায় চলাচলকারী ১০০০ জন বাস-ট্রাক ড্রাইভার ও ইঞ্জিনবিহীন গাড়ির ড্রাইভারদের আত্মরক্ষামূলক ড্রাইভিং প্রশিক্ষণ দেয়া হয়েছিল। মি: চৌধুরী সেইফটির উপর গুরুত্ব আরোপ করে বলেন, শেভরন ব্যবসায়িক সকল শাখায় প্রণিধানযোগ্য সেইফটি রেকর্ড অর্জন করেছে, এর মধ্যে শুধুমাত্র ফ্লিট ম্যানেজমেন্টে বড় কোন দূর্ঘটনা ছাড়াই ১৬ মিলিয়ন কিমি গাড়ি চলাচল করেছে।

তিনি বলেন, ”শেভরনের ফ্যাসিলিটির বাইরে আমাদের গাড়িগুলো রা¯াÍর অন্যান্য গাড়ির সাথে একই রা¯াÍ শেয়ার করে। তাই চালক এবং পথচারীদের রাস্তা ব্যবহারে একমাত্র নিরাপদ আচরণই সবার প্রতিদিন কাজ শেষে বাড়ি ফেরা নিশ্চিত করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা