রাশিয়াকে অস্ত্র দিলে উ. কোরিয়াকে মূল্য দিতে হবে: যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট :: ইউক্রেনে যুদ্ধ চলা অবস্থায় রাশিয়ার কাছে অস্ত্র বিক্রি করলে চড়া ‘মূল্য’ দিতে হবে বলে উত্তর কোরিয়াকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।

মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যে সম্ভাব্য অস্ত্র চুক্তির বিষয়টি আলোচনায় আসার পরদিনই এমন হুঁশিয়ারি এলো।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে উত্তর কোরিয়া এবং রাশিয়া অস্ত্র চুক্তির আলোচনার এগিয়ে নিচ্ছে। একটি সার্বভৌম রাষ্ট্রের অন্তর্গত অঞ্চল দখল করার চেষ্টার জন্য বা শস্যের সংরক্ষাণাগার এবং প্রধান শহরগুলোর বিভিন্ন অবকাঠামো আক্রমণ করার জন্য রাশিয়াকে অস্ত্র সরবরাহ করলে তা উত্তর কোরিয়ার জন্য ভালো হবে না। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এর জন্য তাদের মূল্য দিতে হবে।

এর আগে যুক্তরাষ্ট্র জানিয়েছিল, রাশিয়ায় অস্ত্র সরবরাহের বিষয়ে আলোচনা করার জন্য পুতিনের সঙ্গে দেখা করতে রাশিয়া সফরে যাওয়ার পরিকল্পনা করছেন কিম জং উন। ক্রেমলিন অবশ্য যুক্তরাষ্ট্রের এই দাবির বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

গত মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বেদান্ত প্যাটেল জানিয়েছিলেন, আমাদের নিষেধাজ্ঞা, রপ্তানি বিধিনিষেধ এবং এ সংক্রান্ত প্রভাবের কারণে ইউক্রেনের যুদ্ধে ব্যবহার যোগ্য অস্ত্রের জন্য রাশিয়া বিশ্বজুড়ে মরিয়া অনুসন্ধান করতে বাধ্য হচ্ছে।

অস্ত্র পাঠানো হলে ওয়াশিংটন পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হবে জানতে চাইলে তিনি বলেন, যুক্তরাষ্ট্র তার অংশীদারদের সাথে সমন্বয় করে প্রয়োজনে যথাযথ পদক্ষেপ নেবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা