হবিগঞ্জে ৩দিন ব্যাপী লোক উৎসব চলছে

হবিগঞ্জ প্রতিনিধি ॥ হবিগঞ্জে ৩দিন ব্যাপী লোক উৎসব চলছে। বৃহস্পতিবার সন্ধ্যায় হবিগঞ্জ জালাল স্টেডিয়ামে এ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী এমপি। এ সময় তিনি বলেন আমাদের দেশে কখনও সাম্প্রদায়িকতা স্থান পায়নি। সাম্প্রদায়ীকতা আমাদের মাঝে কৃত্রিমভাবে সৃষ্টি করা হয়েছে। তিনি বলেন, প্রাচীন সাহিত্য, প্রাচীন সংস্কৃতি হচ্ছে লোক সংস্কৃতি। সিলেট বিভাগের ভাটি এলাকা হবিগঞ্জ ও সুনামগঞ্জ লোক সংস্কৃতির একটি বিশাল ভান্ডার। হাছন রাজা, রাধারমন, শাহ আব্দুল করিমের গান শুধু আমাদের এলাকায় সীমাবদ্ধ নয়। আজ সারা দেশেই এসব গানের প্রশংসা। সিলেট বিভাগকে একটি ভিন্ন মাত্রা, ভিন্ন উচ্চতায় তুলে দিয়েছেন আমাদের মরমী গায়ক, গীতিকার, সুরকারবৃন্দ। প্রতিমন্ত্রী আরও বলেন, আমাদের মুক্তিযুদ্ধও একটি সাংস্কৃতিক বিপ্লব। আমাদের অধিকার আদায়ের বিপ্লব যেমন স্বশস্ত্র বিপ্লব, তেমনি এটি একটি সাংস্কৃতিক বিপ্লব ছিল। মুক্তিযুদ্ধের মূল ভিত্তি ছিল অসাম্প্রদায়িক সমাজ। আমাদের লোক সংস্কৃতি অসাম্প্রদায়িক সমাজের উপর ভিত্তি করে আমাদেরকে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বৃহস্পতিবার বিকেলে হবিগঞ্জ জালাল স্টেডিয়ামে জেলা প্রশাসন আয়োজিত লোক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন তিনি। জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আব্দুল মজিদ খান, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা, প্রাণ গ্রুপের সিনিয়র ম্যানেজার প্রশাসন এহসানুল হাবীব। এতে অন্যান্যের মাঝে বক্তৃতা করেন অধ্যাপক নন্দলাল শর্মা, পাবলিক প্রসিকিউটর সিরাজুল হক চৌধুরী, বাউল কল্যাণ ফেডারেশন সভাপতি আতাউর রহমান সেলিম, অ্যাডভোকেট নিলাদ্রী শেখর পুরকায়স্থ টিটু ও মরমি সাধক মুন্সি শাহ জহির উদ্দিন দ্বীনহীনের উত্তরসূরি শামীম আহমেদ। এদিকে আজ শুক্রবার মেলার ২য় দিনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ আবু জাহির। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ।
উল্লেখ্য, জেলা প্রশাসন আয়োজিত এ লোক উৎসবের প্রতিপাদ্য ‘অসাম্প্রদায়িক চেতনায় জাতি গঠনে লোক সংস্কৃতি চর্চার ভূমিকা’। প্রাণ গ্রুপের সৌজন্যে এ উৎসবের আয়োজন করা হয়। এতে দেশবরেণ্য বাউল শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন। উৎসব চলবে ১৬ ফেব্রুয়ারী পর্যন্ত। প্রথম দিনের এ উৎসব মরমি সাধক মুন্সি শাহ জহির উদ্দিন দ্বীনহীনের নামে উৎসর্গ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা