কানাইঘাটে ধর্মীয় নেতৃবৃন্দকে নিয়ে সূচনা প্রকল্পের পুষ্টি বিষয়ক ওরিয়েনটেশন সম্পন্ন

কানাইঘাট প্রতিনিধিঃ কানাইঘাটে ধর্মীয় নেতৃবৃন্দকে নিয়ে সূচনা প্রকল্পের পুষ্টি বিষয়ক ওরিয়েনটেশন সম্পন্ন। আজ বুধবার সকাল ১০টায় কানাইঘাট উপজেলার লক্ষীপ্রসাদ পূর্ব ইউনিয়নের হলরুমে এফআইভিডিবি সূচনা প্রকল্প কর্তৃক ধর্মীয় নেতৃবৃন্দের সমন্বয়ে পুষ্টি বিষয়ক ১দিনের ওরিয়েনটেশন সভায় ইউপি সচিব মোঃ নাজমুল ইসলাম চৌধুরীর পরিচালনায় এবং ইউপি সদস্য মোঃ মুজির উদ্দীনের সভাপতিত্বে সূচনা কর্ম এলাকার ১৭টি গ্রামের ইমাম, পুরোহিত এবং গীর্জা প্রধান উপস্থিত ছিলেন। সভায় শিশু পুষ্টি, গর্ভকালীন ও প্রসব-পরবর্তী যত্ন নিয়ে আলোচনা করেন এফআইভিডিবি সূচনা প্রকল্পের নিওট্রেশন অফিসার এ কে শামীম আহমদ, মনিটরিং ও ইভালুয়েশন অফিসার ডঃ মোঃ কামরুজ্জামান, সহঃ স্বাস্থ্য পরিদর্শক আব্দুল কাদির এবং স্বাস্থ্য সহকারী জাহাঙ্গীর আলম।
ওরিয়েন্টেশনে প্রসূতি মায়েদের জন্মের পর থেকে ২ বছর পর্যন্ত শিশুদের মায়ের দুধ খাওয়ানো উপকারিতার ব্যাপারে পরামর্শ দেওয়া, তারা তা ঠিকভাবে পালন করছে কিনা, শিশুর জন্মের পর থেকে ৬ মাস পর্যন্ত শুধু মায়ের দুধ এবং ৭-২৪ মাস বা ২ বছর বয়স পযর্šÍ পারিবারিক খাবার খাওয়ানোর সাথে সমাজে প্রচলিত ভুল ধারনা এবং গুজবগুলো দূর করার ব্যাপারে উপস্থিত ইমাম এবং ধর্মীয় নেতৃবৃন্দকে অনুরোধ করা হয় তারা যেন জুমার খুতবায়, ইমাম সমিতির সভায়, যে কোন ধর্মীয় অনুষ্টানে সার্বিক বিষয়ে আলোচনার মাধ্যমে এলাকার লোকজনদের সচেতন করে তুলেন।
সমাজের অন্যান্য গন্যমান্য ব্যক্তিদের অনুরোধ করা তারা যেন সূচনা বা অন্যান্য সংস্থা যারা এ নিয়ে কাজ করে তাদের সর্বাত্মক সহযোগিতা করেন। অবশ্যই শিশুকে জন্মের সাথে সাথে ১ ঘন্টার মধ্যে মায়ের বুকে দিতে হবে। শিশুর মুখে শাল দুধ দেওয়ার আগে অথবা পরে কোন সময়ই মধু, চিনির পানি, সরিষার তেল, মিশ্রির পানি, গরুর দুধ বা অন্য কোন বাইরের খাবার একেবারেই দেয়া যাবে না। শিশুর জন্মের পর থেকে ৬ মাস পর্যন্ত শুধুমাত্র মায়ের দুধ ছাড়া আর কিছুই খাওয়ানো যাবেনা, এমনকি এক একফোঁটা পানিও না। ৬ মাস (পূর্ণ) বয়স থেকে মায়ের দুধের পাশাপাশি অন্যান্য পারিবারিক খাবার যথাসম্ভব চটকে নরম করে শিশুদের খেতে দিতে হবে। ৬ থেকে ২৪ মাস বয়সী শিশুর জন্য দুধের পাশাপাশি পুষ্টিকর প্রাণিজ খাবারের ব্যবস্থা করা। পরিবারের পুরুষ সদস্যদের বুঝাতে হবে, যে তারা যেন শিশুদের চকলেট, চানাচুর, চিপস, বিস্কিট, জুস ইত্যাদির পরিবর্তে যেন পুষ্টিকর খাবার যেমন- ডিম, ফল ইত্যাদি বাড়িতে নিয়ে আসে।
এছাড়াও গর্ভকালীন কমপক্ষে ৪বার চেকআপ, আয়রন বড়ি গ্রহণ, গর্ভকালীন পুষ্টিকর খাবার গ্রহণ, প্রাতিষ্ঠানিক ডেলিভারী করা, যে কোন বিপদ লক্ষণে রেফার করা ইত্যাদি বিষয়ে আলোচনা হয়। মুক্ত আলোচনায় মাওলানা আব্দুর আহাদ বলেন, তারা উপরোক্ত বিষয়গুলো কোরান-হাদিসের আলোকে এলাকায় প্রচার করবেন এবং যেহেতু মাঠ পর্যায়ের সূচনা কর্মীগণ ঘরে ঘরে কাউন্সেলিং করছেন সাথে যদি ইমামরাও প্রচার করেন তবে এলাকার জনগণ তা বিশ^াস করবেন এবং নিয়মনীতি পালন করবেন। উল্লেখ্য বর্তমানে কানাইঘাট উপজেলার ৫টি ইউনিয়নে ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউকে এইডের অর্থায়নে সেভ দ্য চিলড্রেনের কারিগরী সহায়তায় এফআইভিডিবি কর্তৃক অপুষ্টি চক্র প্রতিরোধে এবং খর্বতার হার কমানোর উদ্দেশ্যে সূচনা প্রকল্প কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা