জগন্নাথপুরে বেড়িবাঁধ নির্মাণ কাজে অনিয়ম ও কাজ শেষ না হওয়ার প্রতিবাদে কৃষকের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদকঃ: সময়মত ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ কাজ শেষ না হওয়ায় ও কাজে নানা অনিয়মের প্রতিবাদে জগন্নাথপুর উপজেলার পাইলগাঁও ইউনিয়নের সচেতন কৃষক সমাজ ১৮ মার্চ রবিবার বিকালে স্থানীয় আলীগঞ্জ বাজারে ( ইনাতগঞ্জ পূর্ব বাজার)বিশাল বানবন্ধন করেছে। পানি উন্নয়ন বোর্ডের ২০১৭-২০১৮ নীতিমালা অনুযায়ী হাওর রক্ষা বেড়িবাঁধ নির্মাণ কাজ শেষ করার মেয়াদ গত ২৮ ফেব্রুয়ারী শেষ হয়।

প্রথম মেয়াদে বেড়িবাঁধ নির্মাণ কাজের দায়ীত্বে থাকা পিআইসি কমিটি নীতিমালা অনুযায়ী বাঁধ নির্মাণ কাজ শেষ করতে পারেনি।   এলাকার হাওর রক্ষার স্বার্থে উপজেলা প্রশাসন ১৫ মার্চ পর্যন্ত দ্বিতীয় বার মেয়াদ বর্ধিত করেন। কিন্ত বর্ধিত মেয়াদে পাইলগাঁও ইউনিয়নের পিআইসি কমিটি শতভাগ বাঁধ নির্মাণ কাজ সম্পন্ন করতে না পারায় এলাকার কৃষকদের মধ্যে ফসল হারানোর শঙ্কা দেখা দেয়।

প্রাকৃতিক দুর্যোগ যেকোনো সয়ম এসে বোরোধানের ক্ষতি হতে পারে, এলাকার কৃষক এই ভয়ে তটস্থ। এ ইউনিয়নের কদমতলা গ্রামে বেড়িবাঁধ ভঙ্গার ফলে উপজেলার রানীগঞ্জ ইউনিয়ন ও পার্শ্ববর্তী নবীগঞ্জ উপজেলার পশ্চিম বড় ভাকৈর ও পূর্ব বড় ভাকৈর ইউনিয়নের হাওরে কুশিয়ারা নদীর পানি প্রবেশ করে বোরো ধান তলিয়ে যায়। এ ছাড়াও এসব এলাকার আবাদি জমিতে দীর্ঘ মেয়াদি সময় পানি থাকায় অগ্রাহায়নের আমন ধান চাষ আবাদ ব্যাহত হয়। বছর বছর নদীর পানি প্রবেশ করায় বোরো ধান চাষাবাদের জমি পলি মাটিতে ভরাট হয়ে যাচ্ছে।

এলাকার কৃষক উক্ত মানববন্ধনে ক্ষোভের সাথে বলেন, বিগত বছর হাওর রক্ষা বাঁধ অরক্ষিত থাকায় এক মুষ্টি ধান ঘরে তুলতে পারিনি, এবছরও যদি বাঁধ নির্মানে অনিয়ম, দুর্নীতি হয় তাহলে কৃষকরা সংসার চালাতে রাস্তায় নামতে হবে। কৃষক সমাজ আরও বলেন, বর্তমান সরকার কৃষকের ফসল রক্ষায় আন্তরিক, কিন্তু কতিত পিআইসি কমিটি সরকারের উন্নয়নকে ম্লান করতে দুর্নীতির উৎসবে মেতে উঠেছে।

বেড়িবাঁধ নির্মাণ কাজে অনিয়ম করে এবং বাঁধের টাকা লোপাট করে যারা কৃষকের ক্ষতি সাধন করতে চায় তারা প্রকৃত সমাজ সেবক নয়। কৃষকরা আরো বলেন, পিআইসি কমিটি দূর থেকে মাটি না তোলে বাঁধের নিকট থেকে মাটি তোলে আমাদের ফসল নষ্ট করেছে এবং চাষাবাদের জমি গভীর করে খনন করায় আমাদের জমি চাষাবাদের অনুপযোগী হয়ে পড়েছে।

নীতিমালা অনুযায়ী বেড়িবাঁধ নির্মাণ কাজ করতে হবে, এবং অন্যায় ভাবে মাটি তোলে যে পরিমাণ ক্ষয়ক্ষতি করা হয়েছে আমরা এর প্রতিকার চাই। অন্যতায় আমরা এই দুর্নীতি, অনিয়মের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাব। উক্ত মানববন্ধনে পাইলগাঁও ইউনিয়নের সচেতন কৃষক সমাজ সহ এলাকার সর্বস্তরের জনসাধারণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা