নবীগঞ্জের দীঘলবাকে কুশিয়ারা নদী থেকে অবৈধভাবে মাটি উত্তোলন করছে মাটি খেকো নিশাফর।। স্থানীয় প্রশাসন নীরব

নবীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিননিধি:নবীগঞ্জ উপজেলার দীঘলবাক ইউনিয়নের কুশিয়ারা নদী থেকে প্রভাবশালী মাটি খেকো নিশাফর মিয়া অবৈধভাবে মাটি উত্তোলন করে বিক্রি করছে  স্থানীয় একটি ব্রীক ফিল্ডে।
ফলে নদীর নিকটবর্তী রাস্তাঘাট এবং ঘরবাড়ি ভাঙ্গনের মুখে পড়েছে। আর এ অবৈধ ব্যবসাটি স্থানীয় প্রশাসনের চোখের সামনে হলেও তারা অদৃশ্য কারণে নিরব রয়েছে। এদিকে দ্রুত মাটি কাটা বন্ধের দাবি জানিয়েছেন এলাকাবাসী।
এদিকে উপজেলা প্রশাসন বলছেন, কুশিয়ারা নদী  থেকে মাটি কাটা বন্ধের জন্য প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
সরেজমিনে গিয়ে জানা যায়, দীঘলবাক ইউনিয়নের কসবা গ্রামের নিকটে স্থানীয় প্রভাবশালী কসবা গ্রামের নিশাফর মিয়া গত এক যুগেরও বেশী সময় ধরে কুশিয়ারা নদী থেকে মাটি উত্তোলন করে পাশের একটি হীরু ব্রীক ফিল্ডে মাটি  বিক্রি করে আসছে। এতে সুনামগঞ্জ, রানীগঞ্জ আউশকান্দি ভায়া ঢাকা আঞ্চলিক মহাসড়কের জমি এবং  নদীর পারের রাস্তা এবং ঘরবাড়ি হুমকির মুখে পড়েছে।
 পাশাপাশি গ্রামীণ রাস্তায় ট্রাক ওই রোডে চলাচল করায় রাস্তার অবস্থা এতোটাই খারাপ হয়েছে যে, জনসাধারণ তথা যানবাহন চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। এতে রাস্তার ওপর পড়ে থাকা কাঁদা মাটি এবং ধুলো বালিসহ ট্রাকের কালো ধোঁয়ার কারণে স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা বিপাকে পড়েছেন।
এলাকাবাসীর বাঁধা উপেক্ষা করে প্রভাবশালী নিশাফর কোন বাঁধাই মানছে না। এ অবৈধ কার্যক্রম বন্ধের দাবিতে এলাকাবাসী মানববন্ধন করার প্রস্তুতি নিচ্ছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই বলেন,নিশাফর বিগত এক যুগেরও বেশী সময় ধরে হীরা ব্রীক ফিল্ডে  অবৈধভাবে মাটি বিক্রি করে আঙ্গুল ফুলে কলা গাছ হয়েছে। প্রতিদিন তার আয় আছে প্রায় লক্ষাধীক টাকা। অবৈধ মাটি ব্যবসায় সে জিরো থেকে কোটিপতি। তারা আরো জানান,
মাটি খেকো নিশাফর মিয়া প্রভাবশালী হওয়ায় ক্ষমতার দাপট খাটিয়ে দীর্ঘদিন ধরে কুশিয়ারা নদী থেকে মাটি উত্তোলন করে বিক্রি করে আসছে। প্রশাসন কি কারণে তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না তা আমাদের বোধগম্য নয়। দ্রুত তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া প্রয়োজন।
নবীগঞ্জ  উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপম দাশ অনুপ বলেন,কুশিয়ারা নদী থেকে অবৈধভাবে মাটি উত্তোলন করার কোন সুযোগ নেই। কেউ যদি মাটি উত্তোলন করে বিক্রি করে তাহলে আমরা তা বন্ধ করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব। শীঘ্রই অভিযান পরিচালনা করা হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা