নবীগঞ্জ-হবিগঞ্জ রোডে সিএনজির অতিরিক্ত ভাড়া আদায়

স্টাফ রিপোর্টার ॥ সরকারি কোনো নির্দেশনা এবং গ্যাস পেট্রোলের দাম বৃদ্ধি না করলেও  মনগড়াভাবে নবীগঞ্জ-হবিগঞ্জ রোডে সিএনজি-অটোরিকশার মালিকরা সিন্ডিকেটের মাধ্যমে ন্যায্য ভাড়া ৫০ টাকা থেকে বৃদ্ধি করে ৬০ টাকা করা হয়েছে। এ নিয়ে যাত্রীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে এবং প্রতিদিনই বাড়তি ভাড়া নিয়ে ঝগড়ার ফলে সিএনজি ড্রাইভারদের অশোভন আচরনের শিকার হতে হচ্ছে। এভাবে স্ট্যান্ড ম্যনেজারদের যোগসাজশে ড্রাইভাররা মনগড়া ভাবে ১০ টাকা  ভাড়া বৃদ্ধির ফলে স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থী ও অভিভাবকরা চরম বিপাকে পড়েছেন। অন্যদিকে সিএনজি-অটোরিকশা শ্রমিকদের সঙ্গে প্রায় দিনই তর্কবিতর্কে জড়াচ্ছেন যাত্রীরা।
জানা যায়, পূর্বে নবীগঞ্জ-হবিগঞ্জ রোডে ৫০ টাকা সিএনজি ভাড়া নির্ধারিত ছিল, বর্তমানে কারো সাথে কোন সমন্বয় কিংবা আলোচনা ছাড়াই প্রভাব খাটিয়ে ভাড়া বৃদ্ধি করে ৬০ টাকা নির্ধারণ করেছেন সিএনজি শ্রমিক-মালিকরা। এছাড়া প্রতিনিয়তই গ্যাস সংকটের অজুহাতে মনগড়া ভাড়া বৃদ্ধি করেন তারা। প্রতিবাদ করলে কিংবা এ নিয়ে কথা বললেই চালকদের হাতে লাঞ্চিত হতে হয় যাত্রীদের। এতে চরম বিপাকে পড়েছেন স্কুল-কলেজে পড়ুয়া শিক্ষার্থীসহ সাধারণ যাত্রীরা।
ইমন নামে এক যাত্রী বলেন, নবীগঞ্জ-হবিগঞ্জ রোডে ভাড়া ছিল ৫০ টাকা। সিএনজিতে উঠলে চালক জানালেন ৬০ টাকা। এর আগে ৪০ টাকার ভাড়া করা হয়েছে ৫০ টাকা। জ্বালানী তেলের দাম না বাড়লেও  এভাবে ভাড়া বৃদ্ধির কোনো মানেই হয় না। দ্রব্যমূল্যের দাম বৃদ্ধির অজুহাতে ভাড়া বৃদ্ধি করাটা সমুচিত হয়নি।
এক কলেজ ছাত্রী বলেন, নবীগঞ্জ থেকে হবিগঞ্জে দিনে দুই বার যাতায়াত করতে হয়। নবীগঞ্জ থেকে হবিগঞ্জে ভাড়া নিতো ৫০ টাকা। এখন ১০ টাকা ভাড়া বেশি নিচ্ছেন।
এক সিএনজিচালক জানান, সব জিনিসের দাম বেড়ে গেছে। নতুন করে গ্যাসের দাম বৃদ্ধি না হলেও সিএনজির যাবতীয় যন্ত্রাংশের দাম বাড়ছে কয়েকগুণ। যার কারণে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে।
এ বিষয়ে উপজেলা সিএনজি-অটো রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি বলেন,
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অনুপম কুমার দাশ অনুপ বলেন,বিষয়টি আমি এখন অবগত হলাম। সংশ্লিষ্টদের সাথে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা