হবিগঞ্জে খোয়াই নদীর পানি বিপদসীমার উপরে

এসএম সুরুজ আলী॥হবিগঞ্জ শহর ঘেষে বয়ে যাওয়া খোয়াই নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। শুক্রবার বিকেল ৫টায় জেলা শহরের মাছুলিয়া পয়েন্টে নদীর পানি বিপদসীমার ১৭০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। এদিকে নদীর শহরাংশের বাঁধের অনেক স্থান ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছে। ফলে শহরবাসীর মাঝেও উৎকণ্ঠা দেখা দিয়েছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, গত কয়েক দিনের টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে খোয়াই নদীতে পানি বাড়তে থাকে। এছাড়া খোয়াই নদীর উৎপত্তি স্থল ভারতের ত্রিপুরায় বৃষ্টিপাত হওয়ায়ও নদীতে পানি বৃদ্ধি পায়। শুক্রবার বিকেল ৫টায় নদীর পানি বিপদসীমার ১৭০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

বিষয়টি নিশ্চিত করে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. তাওহীদুল ইসলাম জানান, নদীর পানি আরও খানিকটা বাড়তে পারে। তবে রাত থেকেই নদীর পানি কমতে শুরু হবে বলে আশা করছি। বাঁধের ঝুকিপূর্ণ স্থানগুলো ইতিমধ্যেই সংস্কার করা হয়েছে। বাঁধের সে অংশগুলোসহ সব স্থানে পর্যবেক্ষণ রয়েছে। কোথাও কোন সমস্যা হবেনা বলে তিনি আশা প্রকাশ করেন।

হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী এম এল সৈকত জানান, গত কয়েকদিন ধরে ভারতে প্রবল বর্ষণ হচ্ছে। ভারতের এই বৃষ্টির পানি খোয়াই নদীতে নেমে নদীতে প¬াবন সৃষ্টি করেছে। বিকেল থেকে নদীর পানি বাড়ছে। রাত সাড়ে ১১টা পর্যন্ত পানি বিপদসীমার ২০০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। তবে খোয়াই নদীর বাল¬া সীমান্ত এলাকা দিয়ে পানি কমতে শুরু করেছে।

তিনি জানান, বাধের ঝুকিপূর্ণ অংশগুলোতে পানি উন্নয়ন বোর্ডের পর্যবেক্ষণ রয়েছে। পানি বৃদ্ধির কারণে তিনি হবিগঞ্জ শহরবাসীকে সতর্ক থাকার আহবান জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা