নোয়াখালীতে এয়ারফিল্ডে বিমান বাহিনীর বিশেষ এয়ার অপারেশন অনুশীলন

নবীন,নোয়াখালী প্রতিনিধি:: শীতকালীন মহড়ার উল্লেখযোগ্য অংশ হিসেবে নোয়াখালীর সদর উপজেলার সুধারাম এয়ারফিল্ডে তিন দিনব্যাপী একটি বিশেষ এয়ার অপারেশন অনুশীলন করা হয়েছে।

এই মহড়ায় বাংলাদেশকে গ্রীন ল্যান্ড ও রেড ল্যান্ড নামক দু’টি আলাদা রাষ্ট্রে ভাগ করা হয়। এই অনুশীলনে নোয়াখালী জেলার সুধারাম এয়ারফিল্ড রেড ল্যান্ডের গুরুত্বপূর্ণ ফরোয়ার্ড এয়ার বেজ হিসেবে ব্যবহৃত হয়।

এই বিশেষ এয়ার অপারেশনে বাংলাদেশ বিমান বাহিনীর তিনটি এমআই-১৭ হেলিকপ্টারের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীর ১৫ জন প্যারা কমান্ডো এবং বাংলাদেশ বিমান বাহিনীর ৩০ জন গ্রাউন্ড কম্বাট্যান্ট সুধারাম এয়ারফিল্ডে অবতরণ করে উক্ত এয়ারফিল্ড দখল করার মাধ্যমে গ্রীন ল্যান্ড এর বিজয় নিশ্চিত করেন।

এই মহড়ার মাধ্যমে আকাশ যুদ্ধ ছাড়াও ভূমিতে ঘাঁটি প্রতিরক্ষা ব্যবস্থা সহ সংশ্লিষ্ট সকল অনুশীলন করা হয়। মহড়াটি বিমান বাহিনীর সকল ঘাঁটি, স্টেশন ও ইউনিটে একযোগে পরিচালিত হয়। এ মহড়ায় বিমান বাহিনীর সকল যুদ্ধ বিমান, পরিবহন বিমান, হেলিকপ্টার, র‌্যাডার ও ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য মিসাইল ইউনিট সহ বিমান বাহিনীর সকল সদস্য অংশগ্রহন করেন।

মহড়াটি পরিদর্শন করেন, সহকারী বিমান বাহিনী প্রধান (অপারেশন) এয়ার ভাইস মার্শাল আবুল বাশার এর বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক, এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল এ এস এম ফখরুল ইসলাম, বিমান বাহিনীর উধর্তন কর্মকর্তাগণ। এছাড়াও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম সামছুদ্দিন জেহান, উপজেলা নির্বহী কর্মকর্তা ফারহান জাহান উপমা সহ এলাকার গণ্যমান্ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা