দেওয়ান ফরিদ গাজীর মৃত্যু বার্ষিকী আজ

সংবাদদাতা:: মুক্তিযুদ্ধের সংগঠক, ভাষা আন্দোলনের অন্যতম সৈনিক, ও সাবেক মন্ত্রী আলহাজ্ব দেওয়ান ফরিদ গাজীর ১০ম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার । মৃত্যু বার্ষিকী উপলক্ষে মরহুমের পরিবারের পক্ষ থেকে সিলেটে নবীগঞ্জ উপজেলার দেবপাড়া গ্রামের বাড়িতে ও সিলেটে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়াও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে দোয়া মাহফিল ও স্বরণ সভার আয়োজন করা হয়েছে। বর্ষিয়ান আওয়ামীলীগ নেতা দেওয়ান ফরিদ গাজী ২০১০ সালের এই দিনে রাজধানীর স্কয়ার হাসাপাতালে ৮৬ বছর বয়সে চলে যান না ফেরার দেশে। তিনি হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসন থেকে তিনবার এবং সিলেট সদর আসন থেকে দুইবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

দেওয়ান ফরিদ গাজী ১৯৭০ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সিলেট সদর আসন থেকে মেম্বার অব ন্যাশনাল অ্যাসেম্বলি (এমএনএ) নির্বাচিত হন। ১৯৭৩ সালে তিনি আওয়ামী লীগ প্রার্থী হিসেবে সিলেট সদর আসন থেকে সংসদ সদস্য হন। এরপর তিনি ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালে হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসন থেকে সংসদ সদস্য হন। দেওয়ান ফরিদ গাজী ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে উত্তর পূর্বাঞ্চলীয় রণাঙ্গনের ( ৪ ও ৫ নম্বর সেক্টরের) বেসামরিক উপদেষ্টা ও প্রশাসনিক কাউন্সিলের চেয়ারম্যান ছিলেন।

দেওয়ান ফরিদ গাজী ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সহযোদ্ধা এবং বঙ্গবন্ধু সরকারের বাণিজ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা