করোনায় অর্থনৈতিক সংকটে বিশ্বযুদ্ধ শুরু হতে পারে- ব্রিটিশ সেনাপ্রধান

মোহাম্মদ গোলাম কিবরিয়া, লন্ডন: বিশ্ব জুড়ে করোনা মহামারির আক্রমনে ব্যবসা বাণিজ্য, মানুষের কর্মসংস্থানসহ বিভিন্ন অর্থনৈতিক ক্ষেত্রে চরম অনিশ্চয়তা ও হাহাকার চলছে। সারা বিশ্বে কোটি কোটি মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। দেশে দেশে চলছে সরকারের সহায়তা প্রকল্প। ফলে ধীরে ধীরে বিভিন্ন দেশের সার্বিক অর্থনৈতিক তহবিলে চান পড়ছে। এমতাবস্থায়, ব্রিটেনের সশস্ত্র বাহিনীর প্রধান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, চলমান অনিশ্চয়তা এবং করোনা মহামারীর কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট থেকে আরেকটি বিশ্বযুদ্ধ শুরু হয়ে যেতে পারে।

গতকাল স্কাই নিউজ টেলিভিশন চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে ব্রিটিশ সশস্ত্র বাহিনীর চিফ অফ স্টাফ জেনারেল নিক কার্টার এ মন্তব্য করেন। তিনি বলেন, অতীতে অর্থনৈতিক সংকট নিরাপত্তাহীনতার ঝুঁকি তৈরি করেছে এবং করোনা মহামারীর কারণে সৃষ্ট সংকটের ফলে আবার এ ধরনের ব্যাপকভিত্তিক সংঘাত ছড়িয়ে পড়তে পারে।

ইউরোপের বিভিন্ন দেশে দেখা দিয়েছে অর্থনৈতিক সংকট
তিনি বলেন, “আমরা বর্তমানে এমন একটি বিশ্ব বসবাস করছি যেখানে অনেক বেশি অনিশ্চয়তা এবং উদ্বেগ রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে প্রতিযোগিতা একটি বাস্তবতা তবে প্রকৃত ঝুঁকি হচ্ছে অনেক আঞ্চলিক সংঘাত স্বাভাবিক হিসাব-নিকাশকে ছাড়িয়ে যেতে পারে।”

স্কাই নিউজ চ্যানেল কার্টারের কাছে জানতে চেয়েছে যে, তিনি সরাসরি আরেকটি বিশ্বযুদ্ধের কথা বলছেন কিনা। জবাবে তিনি বলেন, “আমি বলছি এটি একটি ঝুঁকি এবং আমাদেরকে সেই ঝুঁকি সম্পর্কে সচেতন হওয়া প্রয়োজন রয়েছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা