বুধবার থেকে শুরু হয়েছে দুবলার চরে ঐতিহ্যবাহী রাস উৎসব

মশিউর রহমান মাসুম, বাগেরহাট::২১ নভেম্বর বুধবার থেকে শুরু হয়েছে সুন্দরবনের দুবলার চরে ঐতিহ্যবাহী রাস মেলা। আগামি শুক্রবার পূর্ণস্নানের মাধ্যমে শেষ হবে তিন দিনের এ মেলা।
রাস পূর্ণিমায় নিরাপদে যাতায়াতের জন্য বন বিভাগ ৮টি পথ চিহ্নিত করে দিয়েছে। এসব পথে বন বিভাগ, পুলিশ, বিজিবি ও কোস্টগার্ড বাহিনীর টহল দল তীর্থযাত্রীসহ দর্শনার্থীদের জানমালের নিরাপত্তার দায়িত্বে কাজ করছে।

অন্যান্য বছর মেলা শুরুর কয়েকদিন আগে থেকে দর্শনার্থীরা সুন্দরবনে গমন করলেও নিরাপত্তার সার্থে এবছর ২১ নভেম্বর সকাল ৬ টা থেকে প্রবেশ করতে পারবে। ২৩ নভেম্বর রাতে ফিরে আসতে হবে সকল দর্শনার্থীদের। প্রবেশের সময় এন্ট্রি পথে নির্দিষ্ট ফি দিতে হবে। যাত্রীরা নির্ধারিত রুটের পছন্দমতো একটিমাত্র পথ ব্যবহারের সুযোগ পাবেন এবং দিনের বেলায় চলাচল করতে পারবেন।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোঃ মাহমুদুল হাসান জানান, সুন্দরবনের পূর্ব বন বিভাগ এবারের রাস মেলায় বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছে। পুলিশ, নৌ-পুলিশ, কোস্টগার্ড, বন বিভাগ ও মেলা কমিটির সাথে জেলা প্রশাসনের ভ্রাম্যমান ম্যাজিষ্ট্রেটও থাকবে।

তিনি আরও বলেন রাস মেলায় আগত দর্শকরা বনবিভাগের চেকিং পয়েন্ট ছাড়া অন্য কোথাও নৌকা, লঞ্চ বা ট্রলার থামাতে পারবে না। পরিবেশ দূষণ করে এমন বস্তু, মাইক বাজানো, পটকা ও বাজি ফোটানো, বিস্ফোরক দ্রব্য, দেশীয় যে কোনো অস্ত্র এবং আগ্নেয়াস্ত্র বহন থেকে যাত্রীদের বিরত থাকতে হবে। সুন্দরবনের অভ্যন্তরে অবস্থানকালীন সব সময় টোকেন ও টিকিট সঙ্গে রাখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা