সুনামগঞ্জ মুক্ত দিবস পালিত

সুনামগঞ্জ প্রতিনিধি::বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সুনামগঞ্জ জেলা কমান্ড ও জেলা প্রশাসনের যৌথ উদ্যেগে সুনামগঞ্জ হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্প স্তবক অর্পনের মধ্য দিয়ে শুরু হয় বর্নাঢ্য র‌্যালী। র‌্যালী শেষে স্থানীয় আবুল হোসেন মিলনায়নতন (বিডি হলে) এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা প্রশাসক আব্দুল আহাদ, পুলিশ সুপার বরকতুল্লাহ খাঁন, সিভিল সার্জন ডাঃ আশুতোষ দাস, পৌরসভার মেয়র নাদের বখত, মুক্তিযোদ্ধা নুরুল মোমেন, মতিউর রহমান, আবু সুফিয়ান, আব্দুল হাসিম প্রমুখ।

উল্লেখ্য আজ ৬ ডিসেম্বর। সুনামগঞ্জ মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে মুক্তিযোদ্ধারা পাকহানাদারদের পরাস্থ করে সুনামগঞ্জ হানাদার মুক্ত করেন। ৬ ডিসেম্বর ভোরে মেজর এম.এ মোত্তালেব- এর নেতৃত্বে স্থানীয় ইব্রাহিমপুুর গ্রামে সমবেত হন মুক্তিযোদ্ধারা। পরবর্তীতে সংঘবদ্ধ হয়ে সুনামগঞ্জের পিটিআই (প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট) স্কুল ক্যাম্পে হানাদার বাহিনীর অবস্থান লক্ষ্য করে চারিদিক ঘেরাও করে আক্রমণ চালায়।

বীর মুক্তিযোদ্ধাদের প্রাণপণ লড়াই আর মুক্তিকামী জনগণের দুর্বার প্রতিরোধে পরিস্থিতি সামাল দিতে না পেরে এইদিন পাকবাহিনী সুনামগঞ্জ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। হানাদারদের চুড়ান্ত পরাজয় ঘটে আজকের এই দিনে। পাকবাহিনীর পতনের পর এ এলাকার সর্বত্রই ছড়িয়ে পড়ে মুক্তির উল্লাস। আনন্দ উদ্বেলিত কন্ঠে ‘জয়বাংলা’ ধ্বনি আর হাতে প্রিয় স্বদেশের পতাকা নিয়ে ছুটাছুটি করতে থাকেন মুক্তিযোদ্ধারা সহ তরুণ-যুবক সবাই। সুনামগঞ্জ জেলা শহরের বিভিন্ন রাস্তায় বের হয় আনন্দের মিছিল। স্বাধীন বাংলাদেশের জয়ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে জেলা শহর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা