হবিগঞ্জে ১ বছরে স্বাভাবিক প্রসব সাড়ে ৫ সহশ্রাধিক

হবিগঞ্জ প্রতিনিধি ॥ ২০১৭’র জুলাই থেকে ২০১৮ সনের জুন পর্যন্ত ১ বছরে হবিগঞ্জের বিভিন্ন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাভাবিক প্রসব সেবা গ্রহণ করেছেন ৫ হাজার ৮৪২ জন মা। ২০১৮ সনের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত ৪ মাসে আরো ১ হাজার ৫৮৭ জন গ্রহণ করেন এই সেবা। যা দেশের অন্যান্য জেলার তুলনায় অনেক বেশি।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) দুপুর ১টায় হবিগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তাহের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অ্যাডভোকেসি সভা এবং প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানানো হয়।

হবিগঞ্জ জেলায় ৭২টি’র মধ্যে ৪০টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ২৪ ঘন্টা সেবা প্রদান করে। যে কারণে প্রতিষ্ঠানিক ডেলিভারীর দিকে আগ্রহী হচ্ছেন সাধারণ মানুষ। এতে কমছে মা ও শিশু মৃত্যুর হার। বিশেষ করে দেশের যে কোনও জেলার চেয়ে হবিগঞ্জে ইউনিয়ণ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে কর্মরতরা অনেক বেশি সক্রিয় বলেও জানানো হয় এই প্রেস ব্রিফিংয়ে।পরিবার পরিকল্পনা অধিদপ্তর হবিগঞ্জের উপ পরিচালক ডাঃ নাসিমা খানম ইভা জানান, এসব কেন্দ্র থেকে ২০১৭ থেকে ১৮ পর্যন্ত ১ বছরে আড়াই হাজার মহিলা এবং ৪ হাজার ১৫০ জন পুরুষ স্থায়ী পরিবার পরিকল্পনা গ্রহণ করেছেন। দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে সরকারি এসব সেবা নিশ্চিতের লক্ষ্যেই সারাদেশের ন্যায় হবিগঞ্জে ২৪ থেকে ১৯ নভেম্বর পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তাহ পালন করা হচ্ছে।

৭ দিন ব্যাপী জেলার ৮টি উপজেলায় স্থায়ী এবং দীর্ঘমেয়াদী ক্যাম্পের মাধ্যমে লোকজনকে পরিবার পরিকল্পনা সম্পর্কিত সেবা প্রদান এবং উদ্বুদ্ধকরণ কর্মসূচি পালন করা হবে।

হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদের সভাপতিত্বে প্রেস ব্রিফিংয়ে হবিগঞ্জ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ পরিচালক ডাঃ নাসিমা খানম ইভা, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মোঃ সফিউল আলম, হবিগঞ্জ প্রেসক্লাবের সহ সভাপতি ঈসমাইল হোসেন, সাবেক সভাপতি ফজলুর রহমান, মোহাম্মদ নাহিজ, বিটিভি’র হবিগঞ্জ প্রতিনিধি মোঃ আলমগীর খান, সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট শাহ ফখরুজ্জামান বক্তৃতা করেন। অনুষ্ঠানে মাল্টিমিডিয়া উপস্থাপন করেন হবিগঞ্জ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সহকারী পরিচালক মীর সাজেদুর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা