নবীগঞ্জে বিবিয়ানা-৩ বিদ্যুৎ প্ল্যান্টে আগুন।।দেড় ঘন্টার চেষ্টায় নিয়ন্ত্রণে

নবীগঞ্জ সংবাদদাতা : হবিগঞ্জের নবীগঞ্জে বিবিয়ানা-৩, ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তাৎক্ষণিকভাবে পাওয়ার প্ল্যান্টের অগ্নিনির্বাপক কর্মীদের দেড়ঘণ্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। গতকাল (২২/০৩/২০২১ সোমবার) সকাল পৌনে আটটায় বিবিয়ানা বিদ্যুৎ পাওয়ার প্ল্যান্টে ধোয়ার কুন্ডলী দেখে কর্মীরা অগ্নিকাণ্ডের ঘটনা নিশ্চিত হয়।
জানা যায়, সকালে নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউপির পারকুল গ্রামে অবস্থিত বিবিয়ানা পাওয়ার প্ল্যান্টের প্যানেল বোর্ডে হঠাৎ আগুন লাগে। খবর পেয়ে সিলেট ও নবীগঞ্জ ফায়ার স্টেশনের একদল দমকল বাহিনী বিবিয়ানা বিদ্যুৎ প্ল্যান্টের পৌঁছার পূর্বেই প্ল্যান্টের নিজস্ব অগ্নি নির্বাপক কর্মীদের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণ আসে।
বিবিয়ানা সাউথের ব্যবস্থাপক মোঃ আছের আলী বলেন প্ল্যান্টের প্রধান প্রকৌশলী কানাই চন্দ্রদাস অফিসিয়াল কাজে ঢাকায় অবস্থান করায় আমাকে বিবিয়ানা-৩ এর ভারপ্রাপ্ত দায়িত্ব দেওয়া হয়েছে। এই অগ্ন্কিাণ্ডের ঘটনায় বিবিয়ানা-৩ এর ব্যবস্থাপক (সংরক্ষণ) মোঃ তরুল ইসলামকে প্রধান করে ৫সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিনি আরও বলেন, ২/৩দিন পরে সাড়ে তিনশত মেগাওয়াট উৎপাদনে চলে যাবে প্ল্যান্টটি। দূর্ঘটনার কারণে প্ল্যান্টের একটি অংশ বন্ধ থাকায় বর্তমানে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। বিদ্যুৎ প্ল্যান্টটির মূল ঠিকাদার জাপানের মারুবিনি চুক্তি অনুযায়ি ওয়ারেন্টি থাকাকালীন ক্ষতিগ্রস্ত যন্ত্রটি প্রতিস্থাপন করবে।
বিবিয়ানার-৩ বিদ্যুৎ প্ল্যান্টের ব্যবস্থাপক তরুল ইসলাম বলেন- অগ্নিকাণ্ডের ঘটনায় কত টাকার ক্ষয়ক্ষতি হয়েছে এবিষয়ে বর্তমানে কিছু বলা সম্ভব হচ্ছেনা। বিবিয়ানা-৩, ৪০০ মে.ও. বিদ্যুৎ প্ল্যান্টটি ২০১৯ সালের সেপ্টেম্বর মাস থেকে বিদ্যুৎ উৎপাদনে আসে। প্ল্যান্টটি ৪০০ মে.ও. ক্ষমতার হলেও গ্যাস সরবরাহ স্বল্পতার কারণে পুরোপুরি উৎপাদন করা সম্ভব হচ্ছে না।
অগ্নিকাণ্ডের ব্যাপারটি নিশ্চিত করে নবীগঞ্জ ফায়ার স্টেশনের অফিসার জাকির আহমেদ বলেন, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে বিবিয়ানা পাওয়ার প্ল্যান্টের প্যানেল বোর্ডে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে পাওয়ার প্ল্যান্টের অগ্নিনির্বাপক কর্মীদের দেড়ঘণ্টার প্রচেষ্টায় আমরা আসার পূর্বেই আগুন নিয়ন্ত্রণে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা