নবীগঞ্জ ( হবিগঞ্জ) থেকে নিজস্ব সংবাদদাতা :: হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার শেভরন পরিচালিত গ্যাস ফিল্ডের নিকটবর্তী এলাকায় প্রায় ৩ বার ভূকম্পন অনুভূত হওয়ার ঘটনায় বিদুৎ জ্বালানী ও খনিজ সম্পদ কর্পোরেশন পেট্রোবাংলা ডেভেলপমেন্ট এন্ড প্রোডাকশন বিভাগ থেকে প্রকৃত ঘটনা উদঘাটনে সিলেট গ্যাস ফিল্ড লিমিটেড এর ব্যাবস্থাপনা পরিচালক মো: মিজানুর রহমানকে আহবাক করল ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির  অপর ২ সদস্য হলেন বাংলাদেশ পট্রোলিয়াম এক্সপ্রোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড ভূতাত্ত্বিক বিভাগের মহাব্যবস্থাপক মো: আলমগীর হোসেন ও বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশন পেট্রোবাংলা ডেভেলপমেন্ট এন্ড প্রোডাকশন এর মহাব্যবস্থাপক মো: সালাহ উদ্দিন।
গতকাল (৪ ফেব্রুয়ারি) কর্পোরেশন বিভাগের পক্ষে পরিচালক ( পিএসসি) (অতিরিক্ত দায়িত্ব) মো: আলতাফ হোসেন সাক্ষরিত পত্রে এ কমিটি গঠন করে তিন কার্য দিবসের মধ্যে চেয়ারম্যান পেট্রোবাংলা বরাবর প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।
চিঠিতে উল্লেখ করা হয় হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার দিঘলবাক ইউনিয়নে অবস্থিত শেভরন পরিচালিত বিবিয়ানা গ্যাস ফিল্ডটি বাংলাদেশের সর্ববৃৎ গ্যাস ক্ষেত্র। গত ৩ ফেব্রুয়ারি ভূমিকম্পন অনুভূত হওয়ার প্রেক্ষিতে ভীত এবং আতংকিত লোকজন গ্যাস ফিল্ড এলাকায় জটলা এবং সমাবেশ করেছে। এ অবস্থা দুরীকরণ এবং আলোচ্য ভূমিকম্প সংঘটিত হওয়ার পিছনে বিবিয়ানা গ্যাস ফিল্ডের প্রভাব বিশ্লেষণ ও কারন পর্যালোচনাসহ কমিটি সরেজমিনে বিবিয়ানা গ্যাস ফিল্ড পরিদর্শন করে ভূগঠনগত তথ্য উপাত্ত সংগ্রহ ও পর্যালোচনা করবে। তাছাড়া কমিটি স্থানীয় প্রশাসনের সহযোগিতায় জনমনে সৃষ্ট ভীতি ও আতংক দুরীকরণে স্থানীয় জনগনের সাথে আলোচনা করে ভূমিকম্প সংঘটিত হওয়ায় পিছনে গ্যাস ফিল্ড সমূহের প্রভাব বিশ্লেষণ ও প্রকৃত কারন উদঘাটন করবে।
উল্লেখ্য  নবীগঞ্জ উপজেলার বিবিয়ানা গ্যাস ফিল্ড এলাকার ইনাতগঞ্জ,দিঘলবাক,বড় ভাখৈর পূর্ব, পার্শ্ববর্তী জগন্নাথপুর উপজেলার পাইলগাঁও, রানীগঞ্জ,আশারকান্দি ইউনিয়ন, ওসমানী নগর উপজেলার সাদিপুর ইউনিয়নসহ বিবিয়ানা গ্যাস ফিল্ডের প্রায় দেড়’শ বর্গ কিলোমিটার এলাকা জোরে ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পে এলাকার মানুষের শতশত বাড়ি- ঘর ও শিক্ষা প্রতিষ্টানে ফাটল দেখা দেয়। তিন বারই  ভূমিকম্প প্রায় ৩/৪ সেকেন্ড স্থায়ী ছিল। গত শনিবার সকাল ৯টা ২৩,রাত ৮ টা ৭ ও ৯টা ৫১ মিনিটে ভূমিকম্প হয়েছে।
একদিনে ৩বার ভূমিকম্প হওয়ায় ইনাতগঞ্জ ও দীঘলবাক এলাকার হাজার হাজার মানুষ রাত সাড়ে ৯ টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত বিবিয়ানা গ্যাস ফিল্ড এলাকায় বিক্ষোভ করেন।
খবর পেয়ে উত্তেজিত জনতার উদেশ্যে মোবাইল ফোনে ভিডিও কলের মাধ্যমে কথা বলেন নবীগঞ্জ-বাহুবল আসনের সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী। তিনি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বাস প্রদান করলে বিক্ষোভকারীরা ঘটনা স্থল ত্যাগ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা