গোবিন্দগঞ্জে পিয়াজের বাজারে ভ্রাম্যমান আদালতের অভিযানে জরিমানা

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা প্রতিনিধি:: গোবিন্দগঞ্জে পিয়াজের বাজারে ভ্রাম্যমান আদালতের অভিযানে জরিমানা : ফেসবুকে পিয়াজের গরম হাটবাজারে প্রভাব ফেলেছে শুরু হয়েছে কৃত্রিম সংকট

গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রামকৃষ্ণ বর্মন ১৫ নভেম্বর শুক্রবার রাত ৮ টায় গোবিন্দগঞ্জ পৌরসভা কাঁচা বাজারে অভিযান চালিয়ে বেশি দামে পিয়াজ (২৪০ টাকা থেকে ২৬০ টাকায়) বিক্রি করায় কয়েক জন ব্যবসায়ীকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা করেছে।

এ সময় গোবিন্দগঞ্জ থানা পুলিশের এএসআই সাইফুল ইসলাম,এএস আই আসাদ,সাংবাদিক শাহআলম সরকার সাজু,সাংবাদিক আলমগীর মন্ডল,ইয়াসির আরাফাতসহ সচেতন ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এদিকে গতি কয়েকদিন ধরে পিয়াজের বাজার সারাদেশে হু হু করে বাড়তে থাকে ৬০ টাকা কেজি থেকে হঠাৎ করে ভারতীয় পিয়াজ রপ্তানি বন্ধের দোহাই দিয়ে সারাদেশ ব্যাপী পিয়াজ নিয়ে পুয়াত্বা কান্ড লেগে যায়। পিয়াজ নিয়ে ফেসবুকে উষ্ণ উষ্ণ গরমে মিডিয়া আলোড়ন উঠে বর্তমানে ফেসবুকের পিয়াজের গরম হাট বাজারে ঘরে ঘরে লেগেছে আগুন। পিয়াজ যেন সোনার হাঁসের ডিম। এমন অবস্থা যে পিয়াজ আবাদ বা ব্যবসা করিবে যে বছর ঘুড়তেই স্বাবলম্বী হবে সে।

দেশজুড়ে পিয়াজ সংকটের গরম গরম খবরে আজ সারাদেশের ন্যায় গাইবান্ধা জেলার ছোট বড় হাট বাজার গুলোতে পিয়াজের ব্যাপক কৃত্রিম সংকট শুরু হয়েছে। জেলার এসব ছোট বড় হাট বাজারে পিয়াজের বাজার ২৪০ হতে ২৬০ টাকা দরে বিক্রি শুরু হয়েছে। প্রতিদিন ২০ হতে ত্রিশ টাকা কেজি প্রতি বাড়ানোর ফলে স্মরণ কালের রের্কড সৃষ্টি হয়েছে। পিয়াজের বাজার হঠাৎ করে বাড়ার কোন কারণ না থাকলেও এর মূল্য অস্বাভাবিক হওয়ায় হাটবাজারের পিয়াজের পাইকারী ব্যবসায়িরা দায়ী। তারা একজোট বদ্ধ হয়ে এ কৃত্রিম সংকট সৃষ্টি করেছেন। অল্প আমদানী করে অধিকলাভ করছেন। ১ শত টাকার পিয়াজ কিনে দুইশত ২২০ টাকায় বিক্রি করছেন এবং পিয়াজের কেজি প্রতি ১২০ টাকা লাভ করছেন পাইকারী বিক্রেতারা আর খুচরা বিক্রেতারা কেজি প্রতি ২০ হতে ৫০ টাকা লাভ করছেন। এ কারণে বর্তমান সময়ে দরিদ্র শ্রেনীর মানুষ গুলো সহ সকল স্তরের মানুষ ব্যাপক ভোগান্তিতে পড়েছেন।

দেশের কোথায় পিয়াজের বড় কোন ঘার্তি না থাকলেও এ সংকট আমাদের দেশকে ব্যাপক দূর্ভোগে ফেলেছে। দেশ জুড়ে পিয়াজ নিয়ে হাহাকার শুরু হয়েছে। এই কৃত্রিম সংকট দূর করতে গোটা জেলায় নিয়মিত ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করলে এই কৃত্রিম সংকট হতে উত্তরণ সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা