শেভরনের সহযোগীতায় নবীগঞ্জে উত্তরণ প্রকল্পের প্রশিক্ষণার্থী নির্বাচনী ক্যাম্প অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট:: উত্তরণ-উন্নত জীবনের লক্ষ্যে – তিনবছর (২০১৬-২০১৯) মেয়াদী একটি দক্ষতা উন্নয়নমূলক প্রকল্প যা শেভরন এর আর্থিক সহায়তায় বাস্তবায়ন করছে সুইসকন্ট্যাক্ট। উক্ত প্রকল্পের আওতায় সিলেট, হবিগঞ্জ এবং মৌলভীবাজার জেলার ১৪০০ সদস্যকে বিভিন্ন কারিগরি বিষয়ে বিনামূল্যে দক্ষতা প্রশিক্ষণ প্রদান করে উন্নত কর্মসংস্থান এর ব্যবস্থা করা হয়। এই লক্ষ্যে সম্প্রতি হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলায় উত্তরণ প্রকল্পের চতুর্থ রাউন্ডের প্রশিক্ষণার্থী নির্বাচনী ক্যাম্প অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণার্থী নির্বাচনী ক্যাম্পের মাধ্যমে মোট তিনটি ধাপে সঠিক যোগ্যতা সম্পন্ন ও আগ্রহী প্রশিক্ষণার্থী নির্বাচন করা হয়। প্রথম ধাপে গত২৪–৩১ জুলাই, ২০১৮নবীগঞ্জউপজেলার বিভিন্ন ইউনিয়নে সচেতনতামূলক কার্যক্রম মাইকিং, পোস্টার, লিফলেট বিতরণ ও ইউনিয়ন পরিষদ সদস্যগণের সাথে মিটিং করা হয়।

প্রশিক্ষণার্থী নির্বাচনের দ্বিতীয় ধাপে গত ২৮ জুলাই – ১ আগষ্ট, ২০১৮ ইনাতগঞ্জ, দীঘলবাক ওধাউশ কান্দি ইউনিয়ন পরিষদে ৭ দিন ব্যাপী নির্বাচনী ক্যাম্প আয়োজন করা হয়। নির্বাচনী ক্যাম্পে আগত ১৪৮ জন প্রার্থীদের মৌখিক সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে তার ব্যক্তি গত, আর্থিক, পারিবারিক ওসামাজিক অবস্থার পর্যালোচনা কওে ৯৩ জন সঠিক, যোগ্য ও আগ্রহী প্রার্থী দেও প্রাথমিক ভাবে নির্বাচন করা হয়।এই ক্ষেত্রে ভিন্নভাবে সক্ষম ব্যক্তিওনারীদেও অগ্রাধিকার দেওয়াহয়।

তৃতীয় ও শেষ ধাপে, প্রাথমিকভাবে নির্বাচিত প্রশিক্ষণার্থীদের নিয়েগত১ – ৫আগষ্ট, ২০১৮ইনাতগঞ্জে অবস্থিত ৩নং ইনাতগঞ্জ ইউনিয়নপরিষদও জীবিকা প্রকল্প অফিসেমোট তিনটি ব্যাচে দুই দিনব্যাপী অনুপ্রেরণামূলক কর্মশালার আয়োজন করা হয়।এই কর্মশালায় বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে মোট ৮০ জন অংশ গ্রহণ কারীদের মনোবল ও আত্মবিশ্বাস বৃদ্ধির পাশাপাশি দক্ষতা প্রশিক্ষণ গ্রহণ ও সম্পন্ন করার আগ্রহ এবং প্রশিক্ষণ শেষে কর্মে যোগদানের মানসিকতা যাচাই করা হয়।

কর্মশালায় অংশ গ্রহণ কারীদের মধ্য থেকে উপযুক্ত মনন ও কর্মস্পৃহা সম্পন্ন মোট ৬৮ জনকে বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষণের জন্য নির্বাচিত করা হয়েছে। কর্মশালা সমাপ্তকারী প্রশিক্ষণার্থীর হাতে সনদপত্র তুলে দেয়া হয়। সনদপত্র বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শেভরন বাংলাদেশের প্রতিনিধি জনাব ইমাম হাসান আকন, জনাব মুরাদ আহমেদ এবং সুইসকন্ট্যাক্ট এর প্রতিনিধিও উল্টরণ প্রকল্পের টিম লিডার জনাব মামুনুররহমান।

উত্তরণ প্রকল্পের সহায়তায়জুলাই ২০১৮ পর্যন্ত নবীগঞ্জউপজেলার ইনাতগঞ্জ, দীঘলবাকওআউশকান্দি ইউনিয়নের মোট ৩৫১ জন বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষণ সম্পন্ন করেছেন এবং আরও ৬৩ জন বর্তমানে প্রশিক্ষণরত অবস্থায় আছেন। প্রশিক্ষণ সম্পন্নকারী ১৯৬ জন ইতিমধ্যেই বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা