সিলেটের জনপ্রিয় নাট্য অভিনেতা কটাই মিয়ার হাত ধরে নাট্যাঙ্গনে নবীগঞ্জের সুমন

নিজস্ব প্রতিবেদক ॥ সিলেটের জনপ্রিয় নাট্য অভিনেতা কটাই মিয়া। প্রকৃত নাম সাহেদ মোশারফ। দীর্ঘ অনেক বছর ধরে সিলেটের আঞ্চলিক ভাষায় নির্মিত নাটকে কাজ করে তিনি কটাই মিয়া নামে জনপ্রিয়তা অর্জন করেছেন সিলেট তথা সারাদেশে। এছাড়াও যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও কানাডা সহ বিশ্বের বেশ কয়েকটি রাষ্ট্রেও জনপ্রিয়তা পেয়েছেন তিনি। তিনি তার অভিনয়ের জন্য সামাজিক সংগঠনসহ বিভিন্ন সংস্থা থেকে বেশ কয়েকটি পুরষ্কার লাভ করেছেন। সিলেটের আঞ্চলিক ভাষার সংস্কৃতি ও ঐতিহ্য ধরে রাখতে পালন করছেন ঐতিহাসিক ভূমিকা। তারই ধারাবাহিকতায় সিলেটের আঞ্চলিক ভাষায় নির্মিত হচ্ছে নতুন নাটক ‘চুকলখোর’। এই নাটকে কটাই মিয়ার সাথে প্রথমবারের মতো অংশগ্রহণ করেছে নবীগঞ্জ উপজেলার তরুণ সাংবাদকর্মী সুমন আলী খাঁন। সে কয়েক বছর ধরে সাংবাদিকতা পেশার পাশাপাশি সাংস্কৃতিক অঙ্গনে জড়িত থাকায় প্রখ্যাত অভিনেতা কটাই মিয়ার পরিচয়ের সুত্র ধরে ঘনিষ্ট সম্পর্ক হয়। এরই সুবাদে কটাই মিয়ার হাত ধরে নাট্যাঙ্গনে এই প্রথম সাহেদ মোশারফের রচনা ও বিশ্বজিৎ সরকারের পরিচালনায় ‘চুকলখোর’ নামক নাটকে অভিষেক হয়েছে নবীগঞ্জের সুমনের।
প্রখ্যাত অভিনেতা সাহেদ মোশারফ ওরফে কটাই মিয়া তার সাথে কাজ করার সুযোগ দেওয়ায় নিজেকে ধন্য মনে করে সুমন তার নাট্য জগতে প্রথম অংশগ্রহণের প্রতিক্রিয়া ব্যক্ত করে।
সুমন আরো বলে- নাট্য জগতে সে সত্যিকার অর্থে ভাল অভিভাবক খুজে পেয়েছে। যেহেতু কটাই মিয়ার হাত ধরে নাট্য জগতে তার অভিষেক হয়েছে সেহেতু সে কটাই মিয়ার কোন কাজে পিছুপা না করে এগিয়ে যেতে চায়। সিলেটের জনপ্রিয় নাট্য অভিনেতা কটাই মিয়া বলেন- আমি দীর্ঘদিন যাবৎ সিলেটের সাংস্কৃতি ধরে রাখার জন্য নিয়মিত সিলেটের আঞ্চলিক ভাষায় নাটকে কাজ করে আসছি। লাখ লাখ শ্রোতা মহলের ভালবাসা সত্যিই আমাকে সাধারণ একজন নাট্য শিল্পী থেকে আজকের এই কটাই মিয়া খ্যাতি দিয়েছে। তাই আমি তাদের কাছে চিরকৃতজ্ঞ। নবীগঞ্জের তরুণ সংবাদকর্মী সুমন আলী খাঁন তার ¯েœহাশিস আখ্যায়িত করে কটাই মিয়া বলেন- সুমন আমাকে নাট্য অভিনেতা হিসেবে আমার অন্ধভক্ত এবং সত্যিকার অর্থেই সে আমাকে নাট্য জগতের অভিভাবক হিসেবে অনেক সম্মান করে। আমি তার আচার-আচরণে মুগ্ধ। অনেকদিন যাবৎ সুমন সংস্কৃতিক জগতে কাজ করে যাচ্ছে। তাই আমি তার নাট্য জগতে প্রবেশে উত্তরোত্তর সাফল্য কামনা করি।

নাটকের লিংক: যঃঃঢ়ং://ুড়ঁঃঁ.নব/ড়৯ঠমা৮ঠএঔকশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা