১৭ মাস বন্ধের পর বদ্যালয় মুখরিত।।, আউশকান্দি স্কুল পরিদর্শনে জেলা প্রশাসক

বুলবুল আহমদ, সারাদেশে টানা ১৭ মাস বন্ধের পর গতকাল রোববার ( ১২/০৯/২০২১) থেকে দেশের শিক্ষা প্রতিষ্টান গুলো খোলেছে। করোনা মহামারীর কারনে সারাদেশ জুড়ে সব প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্টান সহ মাদ্রাসার শ্রেণী কক্ষে পাঠাদান শুরু হওয়ায় শিক্ষার্থীদের মধ্যে আননদ উচ্চাস করতে দেখা গিয়েছে।

গতকাল দুপুরে নবীগঞ্জের আউশকান্দির ঐতিহ্যবাহী রশিদিয়া পাবলিক উচ্চ বিদ্যালয় ও কলেজে সরেজমিন পরিদর্শন ও দিক নির্দেশনা প্রদান করেন, হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান, অতিরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) মিন্টু চৌধুরী।
এ সময় উপস্থিত ছিলেন,নবীগঞ্জের উপজেলা নিবাহী অফিসার শেখ মহি উদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাদেকুর রহমান সহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীবৃন্দ।
জেলা প্রশাসক সরকার প্রদত্ত নির্দেশনা মেনে নিয়মিত ক্লাস পরিষ্কার পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য সুরক্ষায় সর্বোচ্চ নজর রেখে পাঠ কার্যক্রম পরিচালনায় নির্দেশনা প্রদান করেন।
শুরু হলো শ্রেণীকক্ষে পাঠাদান, শিক্ষার্থীদের উচ্চাস, অভিবাকরাও স্বস্তি অনুভব করছেন।

শিক্ষক ও কর্মচারীরা শিক্ষার্থিদের বরণ করে নিয়েছেন নানা আয়োজনে। যারা নতুন স্কুলে ভর্তি হয়েছে, তারা গতকাল প্রথম ক্লাস করেছে। কোনো কোনো প্রতিষ্টানে বিশেষ আয়োজনে শিক্ষার্থীদের বরন করে নেয়া হয়েছে।

এর আগে ক্লাস শুরু করতে মন্ত্রণালয়, মাধ্যমিক, উচ্চ শিক্ষা অদিধপ্তর ও প্রাথমিক শিক্ষা অদিধপ্তর আলাদা ভাবে সর্তকতা ও সচেতনতামূলক নির্দেশনা জারি করেছেন। এসব নির্দেশনা ও নিয়মের আলোকে শুরু হয় শিক্ষা কার্যক্রম।

প্রতিষ্টান খোলার প্রথম দিনে শিক্ষার্থীদের আনন্দঘন পরিবেশে শ্রেণী কার্যক্রমে স্বাগত জানানোর জন্য স্কুল ও কলেজ গুলোতে শিক্ষা বিভাগের পক্ষ থেকে নির্দেশনা দেয়া ছিল। কোনো ধরণের জমায়েত বা অ্যাসেম্বলি না করা, এমন কি পড়াশোনায় বা লেখাপড়ায় চাপ না দেয়ার কথা বলা হয়।

শিক্ষাপ্রতিষ্টান খোলার ২ মাসের মধ্যে কোনো ধরণের মুল্যায়ন ও অনুষ্টানিক পরিক্ষা না নেয়ার জন্য মন্ত্রণালয়ের নির্দেশনা রয়েছে। কোভিড ১৯ রোগে আক্রান্ত হয়ে বা কোনো ধরনের উপর্সগের কারনে যদি শিক্ষার্থীরা ক্লাসে উপস্হিত হতে না পারে তাহলে (যথাযত প্রমাণ সাপেক্ষে) তাদের অনুপস্হিত হিসাবে গন্য করা হবে না। সবার মাস্ক পরিদান বাধ্যতামূলক করা হয়েছে। আবার মাস্ক পরার কারনে কোনো শিক্ষার্থী যাতে অসুস্হ হয়ে না পড়ে সে বিষয়ে শিক্ষকদের দৃষ্টি রাখতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা