অনৈতিক কাজের দায় নিয়ে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী হ্যানককের পদত্যাগ

মোহাম্মদ গোলাম কিবরিয়া, লন্ডন: অনৈতিক কাজের দায় নিয়ে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী হ্যানকক পদত্যাগ করেছেন। তাঁর সহকর্মী জিনা কোলাডএ্যাঞ্জেলোকে হ্যানকক তাঁর অফিসে জড়িয়ে ধরে চুমু খাওয়ার ছবি ভাইরাল হবার পর তিনিও তাঁর স্বামীকে ছেড়ে চলে গেছেন।

ব্রিটেনে কোভিড বিধিনিষেধের মধ্যে সহকর্মীকে চুমু খাওয়ার ঘটনায় ব্যাপক সমালোচনা হয় হ্যানককে নিয়ে। লেবার পার্টি থেকে শুরু করে অনেকে দাবি করেন, লাখ লাখ মানুষকে ৬ ফুট দূরত্বে থেকে স্বাস্থ্য বিধিনিষেধ মেনে চলার আইনের সঙ্গে যুক্ত থেকে হ্যানকক নিজেই আইন ভঙ্গ করেছেন, যা গুরুতর অপরাধ।

প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে পদত্যাগপত্র দেন হ্যানকক। ম্যাট হ্যানককের পরিবর্তে সাবেক অর্থমন্ত্রী সাজিদ জাভিদ দেশটির স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

বিবিসিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, তিনি হ্যানককের পদত্যাগপত্র পেয়ে ‘দুঃখিত’।

পদত্যাগপত্রে হ্যানকক লেখেন, যাঁরা এই মহামারীতে এত ত্যাগ স্বীকার করেছেন, তাঁদের প্রতি সৎ হতে হবে। কিন্তু আমি তাঁদের হতাশ করেছি। আমি চাই আমার ব্যক্তিগত জীবন যেনো কাউকে বিভ্রান্ত না করে এবং এই সংকট থেকে মুক্ত করে তোলে।

হ্যানকক তাঁর পরিবার ও প্রিয়জনদের কাছে এ ঘটনার জন্যে ক্ষমা চেয়ে বলেন, এই মুহূর্তে আমার বাচ্চাদের সাথে থাকা প্রয়োজন।

পদত্যাগের কারণ সম্পর্কে হ্যানকক বলেন, ব্রিটেনের লাখ লাখ মানুষ ত্যাগ স্বীকার করছে। আমরা যাঁরা এই স্বাস্থ্যবিধি তৈরি করেছি তাদের শৃঙ্খল থাকতে হবে এবং এ কারণেই আমি পদত্যাগ করছি।

তবে, স্বাস্থ্যবিধি ভঙ্গ করার চেয়ে হ্যানককের নৈতিক স্খলনের বিষয়টিও বেশ গুরুত্ব দিয়ে আলোচিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা