ইহুদিবিদ্বেষের দায়ে লেবার নেতা জেরেমি করবিন দল থেকে বহিস্কৃত

মোহাম্মদ গোলাম কিবরিয়া, লন্ডন: ব্রিটেনের বিরোধীদল লেবার পার্টি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে সাবেক নেতা জেরেমি করবিনকে।

করবিনের আমলে ইহুদিবিদ্বেষ নিয়ে মানবাধিকার কমিশনের তীব্র সমালোচনামূলক তদন্ত প্রতিবেদন প্রকাশের পর করবিন তা প্রত্যাখ্যান করে যেসব মন্তব্য করেছেন তার জেরে তাকে দল থেকে সরানো হল।

যুক্তরাজ্যের ইকুয়ালিটি অ্যান্ড হিউম্যান রাইটস কমিশনের (ইএইচআরসি) দীর্ঘপ্রতিক্ষীত ওই প্রতিবেদনে বলা হয়েছে, করবিন লেবার পার্টির দায়িত্বে থাকার সময় তার দল ইহুদিদের বিরুদ্ধে হয়রানি এবং বৈষম্য ঠেকাতে ব্যর্থ হয়ে সমতা আইন (ইকুয়ালিটি অ্যাক্ট) ভঙ্গ করেছে।

বিবিসি জানায়, তিনটি ক্ষেত্রে লেবার পার্টি আইন ভঙ্গ করেছে জানিয়ে প্রতিবেদনে বলা হয়েছে:* ইহুদি বিদ্বেষের অভিযোগের ক্ষেত্রে রাজনৈতিক হস্তক্ষেপ করা হয়েছে।* এ ধরনের অভিযোগের বিষয়টি যারা দেখভাল করেন তাদের পর্যাপ্ত প্রশিক্ষণ দেওয়া হয়নি এবং * হয়রানির ঘটনা ঘটেছে।

করবিনের নেতৃত্বে ইহুদিবিদ্বেষ রোধে যথেষ্ট পদক্ষেপ নেওয়া হয়নি এবং করবিন এই বিদ্বেষ দূর করতে ব্যর্থ হয়েছেন বলে অভিযোগ করা হয়েছে ইএইচআরসি প্রতিবেদনে।

করবিন সঙ্গে সঙ্গেই এ প্রতিবেদন গ্রহণযোগ্য নয় বলে তা প্রত্যাখ্যান করেছেন এবং তিনি ইহুদি বিদ্বেষের ক্যান্সার নির্মূল করার চেষ্টা করেছেন বলেও জোর গলায় দাবি করেছেন।

করবিনের আরও দাবি, তিনি ইহুদিবিদ্বেষের নিন্দা করেছিলেন। তবে তার নেত্বেত্বের সময় লেবার পার্টিতে যে মাত্রায় ইহুদিবিদ্বেষ ছিল রাজনৈতিক ফায়দা নিতে বিরোধীরা তা নাটকীয়ভাবে অনেক বাড়িয়ে দেখিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা