করোনার টিকা নিতে হবে একই কোম্পানির

মোহাম্মদ গোলাম কিবরিয়া, লন্ডন: করোনায় কার্যকর শারীরিক প্রতিরোধকের জন্য একই কোম্পানীর টিকা পরপর দুটো ডোজ গ্রহণ করতে হবে। একটি কোম্পানির প্রথম ডোজ এবং ভ্যাকসিনের দ্বিতীয় বা পরবর্তী ডো‌জে আলাদা কোম্পানির টিকা ব্যবহারের সুযোগ নেই বলে স্পষ্ট জানিয়েছে পাব‌লিক হেলথ ইংল‌্যান্ড (পিএইচই)। শ‌নিবার এই সতর্কতার ঘোষণা দেয়া হয়।

অক্স‌ফো‌র্ডের অ্যাস্ট্রাজেনেকার ভ‌্যাক‌সিনটি আগামি সপ্তা‌হ থেকে ব্রিটে‌নে প্রয়োগ শুরু হবার কথা র‌য়ে‌ছে। বায়োএনটেকের ভ‌্যাক‌সিন‌টি ব্রিটে‌নে গত ডিসেম্বর থে‌কে প্রয়োগ শুরু হ‌য়ে‌ছে। দু‌ইটি ভ‌্যাক‌সিনই দুই ডোজ ক‌রে প্রয়ো‌গের নিয়ম থাকায় দ্বিতীয় ডো‌জের ক্ষে‌ত্রে ভিন্ন কোম্পানির ভ‌্যাক‌সিন ব‌্যবহার করা যা‌বে কি না, এ নি‌য়ে আ‌লোচনা চল‌ছিল।

পাব‌লিক হেলথ ইংল‌্যান্ডের ( পিএইচই) মুখপাত্র ডাঃ মে‌রি রাম‌সে স্কাই নিউজ‌কে ব‌লে‌ছেন, ভ্যাকসিনের মিক্সিং সমর্থন করছেন না তাঁরা। প্রথমে যে কোম্পানির ডো‌জ নেওয়া হ‌বে দ্বিতীয় ডো‌জের ক্ষে‌ত্রেও একই কোম্পানির হতে হ‌বে।

গত ৩১ ডি‌সেম্বর ব্রিটিশ সরকা‌রের কর্মকর্তারা জানান, কোনও প্রতিষ্ঠানের তৈরি টিকার প্রথম ডোজ নেওয়ার পর কেউ যদি দ্বিতীয় ডোজের টিকা না পান, সে ক্ষেত্রে আরেকটি প্রতিষ্ঠানের দ্বিতীয় ডোজের টিকা বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে।

উ‌ল্লেখ‌্য, বড়‌দি‌নে বি‌ধি‌ নি‌ষেধ কিছুটা শি‌থি‌লের পর ব্রিটে‌নে ক‌রোনা প্রকোপ আ‌রও এক দফায় বেড়েছে। করোনাভাইরাসের নতুন সংক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছেন যুক্তরাজ্যের স্বাস্থ্য কর্মকর্তারা। হাসপাতালগু‌লোর রোগীর ভা‌রে পূর্ণ। প্রতিদিন হাজার হাজার মানুষ সংক্রমিত হচ্ছেন। উদ্ভূত পরিস্থিতিতে স্কুল কর্তৃপক্ষ ও শিক্ষক‌দের দাবির মু‌খে দুই সপ্তাহের জন্য লন্ডনের স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। যুক্তরাজ্যে ফাইজারের পর অ্যাস্ট্রাজেনেকার টিকাও ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা