নবীগঞ্জে ঐতিহ্য বাহী ইনাতগঞ্জ বাজার জামে মসজিদের বিরোধ নিষ্পত্তি

নবীগঞ্জ প্রতিনিধি :হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ পশ্চিম বাজার জামে মসজিদের নাম করণ ও প্রতিষ্ঠাতা সদস্য নিয়ে দীর্ঘ ৩১ বছরের বিরোধ পরিসমাপ্তি হয়। বৃহস্পতিবার ২৯ জুলাই রাত ৮টায় নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অফিস কক্ষে এক আলোচনা সভার আয়োজন করে উপজেলা প্রশাসন। উপজেলার নির্বাহী কর্মকর্তা শেখ মহি উদ্দিন এর সভাপতিত্বে আলোচনা সভাটি পরিচালনা হয় ।

স্থানীয় সূত্ররে ও সরজমিনে গিয়ে জানাযায়, শতবর্ষ ঐতিহ্য ইনাতগঞ্জ বাজার জামে মসজিদ প্রতিষ্ঠালগ্ন হতে সুন্দর ভাবে চলে আসছিল পরবর্তীতে মসজিদ টি ১৯৮৯ ইং সালে সংস্কার করে নাম পরিবর্তন করাকে নিয়ে দুইটি পক্ষের মধ্যে বিরোধের সূচনা হয়। বিভিন্ন সময় পক্ষ বিপক্ষ আইনের শরণাপন্ন হয়ে বিভিন্ন অভিযোগ তুলে ধরে এবং সামাজিকভাবে স্থানীয় ময় মুরুব্বী সমাধানের স্বার্থে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে বাস্তবায়নের লক্ষ্যে পৌঁছাতে পারেনি। গত ২৯ জুলাই বৃহস্পতিবার নবীগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে দুই পক্ষের সমঝোতার মধ্য দিয়ে মসজিদের নাম নামফলকম প্রতিষ্টাতা ভুমিদাতা সদস্য অন্তর্ভুক্ত করার জন্য সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। উপস্থিত সর্ব উপস্থিতি মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত উপনীত হয়।

সভায় সর্বসম্মতিক্রমে সিন্ধান্ত হয় মসজিদ প্রতিষ্ঠাতা ভুমিদাতা সদস্য মরহুম ওহাব উল্যাহ উত্তরসুরী হিসাবে সাংবাদিক আশাহিদ আলী আশার পরিবারকে স্বীকৃতি দিয়ে মসজিদ কমিটিতে অন্তর্ভুক্ত করা হবে। এলাকাবাসী কর্তৃক নাম করন করা ইনাতগঞ্জ সালেহা জামে মসজিদ নাম বহাল থাকবে। অপর সরকারি সম্পদ বন্দোবস্ত মালিক দাতা জামাল উদ্দিন কে যথাযথ মুল্যায়ন করা হবে । অচিরেই নির্দিষ্ট তারিখে নামফলক তৈরী করে সংসদ সদস্য গাজী মোঃ শাহনেওয়াজ মিলাদ এমপি এর মাধ্যমে উদ্বোধন করা হবে।

উক্ত সভায় বিশেষ অবদান রাখেন, নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ ডালিম আহমদ ও সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ,ইনাতগঞ্জ পুলিশ ফাড়ির ইনচার্জ সামছুদ্দিন খাঁন, ইনাতগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বজলুর রশিদ, নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি আনোয়ার হোসেন মিঠু, সাবেক সভাপতি এম এ আহমদ আজাদ,সাবেক সভাপতি ও প্যানেল মেয়র এটি এম সালাম,সাবেক সাধারণ সম্পাদক আলমগীর মিয়া।

এ সময় উপস্থিত ছিলেন,দৈনিক শাখা বরাক সম্পাদক ও প্রকাশক সাংবাদিক এটি এম জাকিরুল ইসলাম, নবীগঞ্জ পৌর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ওহী দেওয়ান চৌধুরী ,নবীগঞ্জ সাহিত্য পরিষদের সভাপতি কাজী হাসান আলী, ইনাতগঞ্জ ইউনিয়ন আওয়ামিলীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল খালিক, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, ইনাতগঞ্জ ইউনিয়ন যুবলীগের সভাপতি বিশিষ্ট সাংবাদিক আশাহীদ আলী আশা, সাধারণ সম্পাদক জামাল আহমেদ সুমন, দীঘলবাক ইউনিয়ন আওয়ামিলীগের সভাপতি গোলাম রব্বানী, নবীগঞ্জ অনলাইন প্রেসক্লাবের সাবেক সভাপতি নাবেদ মিয়া,মসজিদ কমিটির সভাপতি রুপ উদ্দিন, সহ সভাপতি আজিজুল রহমান, সাধারণ সম্পাদক হেলিম উদ্দিন, যুগ্ন সাধারণ সম্পাদক আমিনুর রহমান, সদস্য আবিদ হোসেন খান, ইনাতগঞ্জ বাজার কমিটির সভাপতি দিলবার হোসেন, ব্যাবসায়ী রাসেল আহমেদ, আলাল মিয়া, দৈনিক ইনাতগঞ্জ বার্তার ভারপ্রাপ্ত সম্পাদক নাজমুল ইসলাম, নবীগঞ্জ অনলাইন প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আলী জাবেদ মান্না, সাবেক ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক অঞ্জন রায়, সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক আলাল মিয়া , সাবেক তথ্যপ্রযুক্তি বিষয়ক সম্পাদক ইকবাল হোসেন তালুকদার, সদস্য জাফর ইকবাল, সাংবাদিক সাগর আহমেদ সহ সব শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

উক্ত আলোচনা সভা শেষে ৩১ বছরের বিরোধ ভূলে পক্ষ বিপক্ষ কুশল বিনিময় করে। একত্রিত হয়ে ছবির ফ্রেমে সচল হয় হাসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা