বাড়ছে করোনা সংক্রমন : ব্রিটেনে আরও কঠোর লকডাউনের ইঙ্গিত দিলেন বরিস জনসন

মোহাম্মদ গোলাম কিবরিয়া, লন্ডনঃ করোনার নতুন স্ট্রেইনের কারণে ক্রমবর্ধমান সংক্রমন বৃদ্ধি পাওয়ায় ব্রিটেন জুড়ে আরও কঠোর লকডাউনের ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। কোবিড-১৯ এর নতুন স্ট্রেন এর ভয়াবহ সংক্রমণ ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণ করতে প্রয়োজনে শীগগিরই আরো কঠিন লকডাউন আরোপের ইঙ্গিত দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ব্রিটেনে দ্রুত বাড়ছে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি মোকাবেলায় নতুন এই কড়াকড়ি আরোপ করা হবে বলে জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী। তবে তিনি একইসঙ্গে স্কুলকে নিরাপদ স্থান বলে দাবি করেছেন। তিনি বলেছেন, দেশের যেসব স্থানে স্কুল খোলা রয়েছে সেখানে শিশুদের উচিত স্কুলে যাওয়া।

খবরে বলা হয়েছে, ব্রিটেনজুড়ে রেকর্ড পর্যায়ে বাড়ছে কোভিড-১৯ সংক্রমণ। ছড়িয়ে পড়েছে অধিক সংক্রমক একটি স্ট্রেইন। এরফলে দেশব্যাপী স্কুল খুলে দেয়ার যে পরিকল্পনা সরকার হাতে নিয়েছিল তা তারা বাতিলে বাধ্য হয়েছেন। এরই মধ্যে ইংল্যান্ডের বেশিরভাগ অঞ্চল কঠিন লকডাউনের মধ্যে রয়েছে। জারি রয়েছে টিয়ার-৪ লকডাউন। রোববার প্রধানমন্ত্রী বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, টিয়ার-৪ লকডাউন হয়ত আর সংক্রমণ থামানোর জন্য যথেষ্ট নয়। ফলে আরো কঠিন লকডাউন আরোপ করা হতে পারে।

তবে জনসন শুধু ইংল্যান্ডের জন্য নীতি প্রণয়ন করতে পারেন। স্কটল্যান্ড, ওয়েলস এবং নর্দার্ন আয়ারল্যান্ডের নিজস্ব কর্তৃপক্ষ রয়েছে এসব নীতির জন্য। প্রধানমন্ত্রী সংক্রমণের হার কমিয়ে আনতে শুরু করার জন্য পর্যাপ্ত লোকদের টিকা না দেওয়ার আগ পর্যন্ত আগামী সপ্তাহ এবং মাসগুলি কঠিনতর হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা