ব্রিটেনে বিমানবন্দরে হ্যান্ড লাগেজ পরীক্ষা ও মাস্ক ব্যবহারে নতুন নিদের্শনা 

ডেস্ক নিউজ:: করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমাতে ব্রিটেনের বিমানবন্দর সমূহে যাত্রীদের হ্যান্ড লাগেজ পরিক্ষাসহ যাত্রীদের মাস্ক ব্যবহারের নিদের্শনা দেয়া হয়েছে। একই সাথে মালামাল পরিবহনে ফি বৃদ্ধি করেছে এয়ারলাইন্স সংস্থা। ভ্রমনকারীদের জন্য ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট (ডিএফটি) করোনাভাইরাসজনিত নতুন নিদের্শিকা প্রকাশ করেছেন।

ডিএফটি গাইডেন্সে এয়ারলাইন্সগুলোকে যাত্রীদের হ্যান্ড লাগেজ ব্যবহার না করতে দৃঢ়ভাবে উৎসাহ করা এবং মাস্ক ব্যবহারে যথাসম্ভব চেস্টার কথা বলা হয়েছে। তবে এয়ারলাইন্সগুলো বলছে, তারা যাত্রীদের হ্যান্ড লাগেজ চেক করতে বাধ্য করবে না, কিন্তু গ্রাহকদের যথা সম্ভব কম লাগেজ কেবিনে নিতে বলবে।

নতুন গাইডেন্সে যা আছে:: যাত্রীদেরকে বিমান বন্দরে এবং বিমানে মাস্ক ব্যবহার করা। বিমানবন্দরের ডেস্কের পরিবর্তে অনলাইন চেক করা। হ্যান্ড লাগেজের পরিবর্তে ব্যাগেজ ব্যবহার করা বিমানবন্দর সমূহে একাকি প্রবেশ করা, শুল্কমুক্ত দোকানগুলোতে সামাজিক দূরত্ব বজায় রাখা। ট্রে এবং ট্রলি ব্যবহারের পর হাত ধুয়া, বিমানে সিটে বসে থাকা, ক্যাশ পেমেন্ট ব্যবহার কম করা।

এদিকে বহু এয়ারলাইন্স যাত্রীদের লাগেজে অতিরিক্ত মালামালের জন্য ফি বাড়িয়েছে। গত সোমবার গ্যাটউইক থেকে গ্লাসগো রুটে ইজিজেট ১৫ কেজির বেশি লাগেজে কেজি প্রতি ২৩.৯৯ পাউন্ড আদায় করেছে। আর ব্রিটিশ এয়ারওয়েজ ২৩ কেজির বেশি ব্যাগে ২৫ পাউন্ড করে রাখছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা