লকডাউনে মৃত্যু হতে পারে ৭৫ হাজার ব্রিটিশ নাগরিকের

মোহাম্মদ গোলাম কিবরিয়া, লন্ডন: লকডাউনের কারণে ৭৫ হাজার ব্রিটিশ নাগরিক মারা যেতে পারেন।ব্রিটেনের বিজ্ঞানীদের পরামর্শক সংস্থা-স্যাগ এর নতুন একটি জরিপে উঠে আসে, হাসপাতাল এবং বৃদ্ধাশ্রমগুলোতে এলোমেলো পরিস্থিতির কারণে এ বছরের মার্চ থেকে এপ্রিল পর্যন্ত ১০ হাজার মানুষ মারা গিয়েছেন। গবেষণায় বলা হয়, জরুরি চিকিৎসা সহায়তা ও সেবা না হলে আরো ২৬ হাজার ব্রিটিশ প্রাণ হারাতে পারেন। খবর, ডেইলি মেইল।
ক্যান্সার আক্রান্ত রোগীরা ডায়াগনসিস করাতে না পারায়, রোগের অপারেশন না হওয়ায় এবং অর্থনৈতিক মন্দার কারণে স্বাস্থ্যখাতে প্রভাব পড়ায় আগামী ৫ বছরে আরো ৩১ হাজার ৯০০ জন মারা যেতে পারেন বলে এই নথিতে উঠে আসে। এর মধ্যে ১২ হাজার ৫০০ জন অপারেশন বাতিল হওয়ায় এবং ১ হাজার ৪০০ জন ক্যান্সারের ডায়াগনসিস করাতে না পারায় প্রাণ হারাতে পারেন। এবং বৃদ্ধাশ্রমগুলোতে করোনা আক্রান্ত না হয়ে শুধুমাত্র চিকিৎসা জনিত কারণে মারা যেতে পারেন ১৬ হাজার। গবেষণা মতে, যদি কিছুতেই ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে আনা না যায় তবে ব্রিটেনেই কোভিড-১৯এ ৪ লাখের বেশি প্রাণ হারাতে পারেন। তবে কর্তৃপক্ষ লকডাউনের ইতিবাচক দিকও তুলে এনেছে। দেখা গেছে লকডাউনের কারণে বাতাসের মানের উন্নতি হয়েছে এবং সড়ক দূর্ঘটনা কমে এসেছে। লকডাউনের কারণে বছর সড়ক দূর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ১ হাজার হ্রাস পেতে পারে। সেই সঙ্গে স্বাস্থ্যকর জীবন-যাপন বেছে নেয়ার জন্য বাঁচতে পারে ৪ হাজার প্রাণ।
গত ২৩ মার্চ সর্বপ্রথম ব্রিটেনে লকডাউন আরোপ করা হয়। এরপর জুন থেকে দফায় দফায় বিধি-নিষেধ তুলে নেয়া হলেও মধ্য সেপ্টেম্বর থেকে করোনার দ্বিতীয় মাত্রার সংক্রমণ দেখা দেয়ায় দেশটিতে নতুন করে আবারও আরোপ করা হয় লকডাউন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা