??

সুবর্ণচরে ডাক্তারের অবহেলায় নবজাতক এর মৃত্যুর প্রতিবাদে মানববন্ধন

নোয়াখালী প্রতিনিধি:নোয়াখালীর সুবর্ণচরের ২নং চরবাটা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কল্যান কেন্দ্রে অদক্ষ সেবিকা ও ডাক্তারের অবহেলায় প্রসবকালীন সময়ে নবজাতক এর মৃত্যুর প্রতিবাদে মানববন্ধন করেছে ভূক্তভোগী ও এলাকাবাসী।
মানববন্ধনে ভূক্তভোগী মৃত নবজাতকের পিতা ফারুক উল্যাহ সহ স্থানীয় এলাকাবাসী অভিযোগ করে বলেন. গত ৬ মার্চ ২০১৯ তারিখে স্বাভাবিক প্রসব করানোর জন্য চরবাটা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কল্যান কেন্দ্রে একজন প্রসূতীকে আনা হয়। সেখানে অদক্ষ সেবিকা ও কর্তব্যরত উপ-সহকারি কমিউনিটি মেডিক্যাল অফিসার এর অবহেলায় নবজাতকের মৃত্যু হয়। অক্সিজেন না থাকায় নবজাতকের মৃত্যু ত্বরান্বিত হয়। একই কেন্দ্রে গত ২ মাসে বেশ কয়েকটি নবজাতকের মৃত্যু হয়েছে বলে তারা অভিযোগ করেন। তারই প্রতিবাদে এলাকাবাসী ক্ষুব্ধ হয়ে আজ পরিবার পরিকল্পনা কল্যান কেন্দ্রের সামনে মানববন্ধন করে।
চরবাটা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কল্যান কেন্দ্রের পরিদর্শিকা নয়ন মনি পাল জানান, কাজ করতে গেলে ভাল-খারাপ দুইটাই হয়। তিনি একজন শিশু মৃত্যুর কথা স্বীকার করে আরো বলেন, এ ঘটনাকে পার্শবর্তী প্রাইভেট ক্লিনিকের কিছু লোকজন ইন্ধন দিচ্ছে। গত দুই মাসে এ পরিবার পরিকল্পনা কল্যান কেন্দ্রে প্রায় ৪০জন বাচ্চার ডেলিভারী করানো হয়েছে।
ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কল্যান কেন্দ্রের উপসহকারী মেডিকেল অফিসার ডাক্তার জন্নাতুল তাসপিহা জানান. কাজ করলে দুর্ঘটনা ঘটতেই পারে। গর্ভাবস্থায় কখনো চেকআপ করাতে কেন্দ্রে আসেনি। প্রসূতির অবস্থা খারাপ হলে, রাত ২টায় তাকে কেন্দ্রে নিয়ে আসা হয়। ডেলিভারীর পর বাচ্চার অবস্থা খারাপ থাকায়, তাকে বাঁচানা সম্ভব হয়নি।
এ ব্যাপারে সুবর্ণচর উপজেলার পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাহবুব আলম পাটোয়ারী ঘটনার সত্যতা স্বীকার করে বলেন. গত ২মাসে ২টি নবজাতকের মৃত্যু হয়। এর বাহিরে যারা অতিরিক্ত মৃত্যু দাবী করছে, তা সত্য নয়। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
তবে, মানববন্ধনে অংশগ্রহনকারী সন্তানহারা স্বজনরা দাবী করেন, কর্তব্যরত পরিদর্শিকার অদক্ষতা, অক্সিজেন, নেবুলাইজার ও হিটার না থাকায় গত দুই মাসে প্রায় ২০ জন শিশু এই কেন্দ্রে জন্ম নেয়ার পর মৃত্যুরবণ করে। তারা উর্ধ্বতন কতৃপক্ষের মাধ্যমে সঠিক তদন্ত করে, অবহেলাকারীদের শাস্তির দাবী করেন।
এ ঘটনায় এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা